চট্টগ্রামে ৫০০ শয্যার হাসপাতাল নির্মাণের চুক্তি স্বাক্ষর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 17:04:11

চট্টগ্রামে ৫০০ শয্যার বিশেষায়িত হাসপাতাল নির্মাণের লক্ষ্যে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) সাথে বাংলাদেশ রেলওয়ে ও ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি লিমিটেড এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (১৮ মার্চ) রেল ভবনের সম্মেলন কক্ষে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এর উপস্থিতিতে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এ সময় নুরুল ইসলাম সুজন বলেন, এই হাসপাতালটিতে যেনো সাধারণ মানুষের প্রবেশাধিকার নিশ্চিত করা যায় সেই চেষ্টা অব্যাহত থাকবে। আমাদের ব্যবস্থা আছে কিন্তু সাধারণ মানুষের জন্য সুযোগটা সেই অর্থে নেই।

মন্ত্রী বলেন, রেল বিভাগ একসময় আস্তে আস্তে রুগ্ন অবস্থায় পৌঁছে গিয়েছিল সেখান থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিভাগটি আবার ঢেলে সাজিয়েছে। এরই মধ্যে অনেকগুলো প্রকল্প বাস্তবায়ন হয়েছে। আমাদের রেলওয়ে পুলিশ আছে এবং বিভিন্ন সুযোগ-সুবিধা আছে যা অন্য কোনো মন্ত্রণালয়ের নেই।

এ সময় রেলপথ মন্ত্রী হাসপাতালটির নাম রেলওয়ে ইউনাইটেড হাসপাতাল রাখার প্রস্তাব করেন।

৫০০ শয্যার একটি হাসপাতালসহ ১০০ সিটের একটি মেডিকেল কলেজও নির্মাণ করা হবে। বিশেষায়িত হাসপাতলটি চট্টগ্রাম সেন্ট্রাল রেলওয়ে ভবনে নির্মাণ করা হবে। এতে বিশেষ কিছু সুযোগ সুবিধাও থাকবে।

৫০০ শয্যার হাসপাতালটির ২৫০ শয্যার কাজ হবে প্রথম ধাপে এবং দ্বিতীয় ধাপে ২৫০ শয্যার কাজ সম্পন্ন করা হবে। এ প্রকল্পটির বাজেট ধরা হয়েছে ৩ শ ৯৮ কোটি ৯৮ লাখ টাকা। নির্মাণের মেয়াদকাল ধরা হয়েছে ৫ বছর।

রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোফাজ্জল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সচিব আল কামাল সিদ্দিকীসহ অনেকেই।

এ সম্পর্কিত আরও খবর