সরকারি নির্দেশ অমান্য করে পরীক্ষা নেয়ার অভিযোগ

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 22:29:31

দেশজুড়ে করোনাভাইরাস ঝুঁকিতে সকল শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব ধরনের কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করেছে সরকার। কিন্তু এই ঘোষণার পরও রংপুরে একটি শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নেয়ার অভিযোগ উঠেছে।

বুধবার (১৮ মার্চ) সকালে রংপুর নগরীর সাহেবগঞ্জ স্কুল অ্যান্ড কলেজে উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হয়। তবে পরীক্ষা নেয়ার বিষয়টি অস্বীকার করেছেন কলেজের অধ্যক্ষ শাহাজাহান মিয়া।

স্থানীয় সচেতন মহল ও অভিভাবকদের অভিযোগ, করোনাভাইরাস রোধে ১৬ মার্চ থেকে শিক্ষা মন্ত্রণালয় সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেয়। কিন্তু সরকারি এ নির্দেশনা অমান্য করে বুধবার সকালে সাহেবগঞ্জ স্কুল অ্যান্ড কলেজের উচ্চ মাধ্যমিক পড়ুয়া ছাত্র-ছাত্রীদের কলেজে এসে পরীক্ষা দিতে দেখা যায়।

ওই এলাকার ব্যবসায়ী নূর হোসেন জানান, সকাল ১০টার দিকে দেখি কলেজের শিক্ষার্থী দল বেঁধে কলেজে পরীক্ষা দিতে আসছেন। সরকারি নির্দেশনা অমান্য করে শিক্ষার্থীদের এমন অবাধ বিচরণে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করেছে।

আবুল কাশেম নামে এক অভিভাবক বলেন, গণরুম করোনাভাইরাস ছড়ানোর অন্যতম সোর্স। এখানে অনেকজন একসাথে বসে, ফলে হাঁচি-কাশি থেকে করোনা ভাইরাস ছড়াতে পারে। এই দুঃসময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা আসার পরও এভাবে পরীক্ষা নেয়া খুবই দুঃখজনক।

এদিকে পরীক্ষা নেয়ার বিষয়টি এলাকায় জানাজানি হলে তড়িঘড়ি কলেজের অধ্যক্ষ শাহাজাহান ও অন্যান্য শিক্ষকগণ পরীক্ষা স্থগিত করে দিয়ে শিক্ষার্থীদের ছুটি দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, করোনাভাইরাসের আতঙ্কের মধ্যেও স্যার পরীক্ষার তারিখ পরিবর্তন করেননি। বাধ্য হয়ে অনেক শিক্ষার্থী একসাথে পরীক্ষা দিতে এসেছিলাম। তবে উপস্থিতি খুব বেশি ছিল না। পরীক্ষা শুরুর কিছুক্ষণ করে অধ্যক্ষ স্যার পরীক্ষা বন্ধ করে তাদের দ্রুত কলেজ থেকে চলে যেতে বলেন।

এ অভিযোগ অস্বীকার করেছেন সাহেবগঞ্জ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাজাহান মিয়া। তিনি বার্তা২৪.কম-কে বলেন, অনেক শিক্ষার্থী কলেজ বন্ধের ঘোষণাটি জানেন না। তারা কলেজে আসলে তাদেরকে ফিরিয়ে দেয়া হয়। কোনো পরীক্ষা নেয়া হয়নি, বরং পূর্বনির্ধারিত পরীক্ষার রুটিন পরিবর্তন করা হয়েছে।

এ ব্যাপারে সাহেবগঞ্জ স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি আনসারুল ইসলাম বাবু বার্তা২৪.কম-কে বলেন, করোনাভাইরাস আতঙ্কে সরকারের নির্দেশনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। তবে যে সকল শিক্ষার্থী বন্ধের বিষয়টি জানেন না তারা কলেজে গিয়েছিলো বলে শুনেছি। পরীক্ষা নেয়ার বিষয়টি আমার জানা নেই।

এ সম্পর্কিত আরও খবর