'জাপানে বাংলাদেশের মেট্রোরেলের ফ্যাক্টরি ট্রায়াল শুরু'

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 19:51:28

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের সঙ্গে সামঞ্জস্য রেখে জাপানে বাংলাদেশের প্রথম উড়াল মেট্রো ট্রেনের ফ্যাক্টরি ট্রায়াল (Factory Trial Run) শুরু হয়েছে।

বুধবার (১৮ মার্চ) রাতে মেট্রোরেলের ফ্যাক্টরি ট্রায়ালের একটি ভিডিও ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) অফিসিয়াল ফেসবুক পেজে আপলোড করা হয়।

মেট্রোরেলের ফ্যাক্টরি ট্রায়ালের ভিডিওতে দেখা যায়, ছয়টি কোচ সম্বলিত মেট্রো ট্রেনটি স্টেইনলেস স্টিলের তৈরি এবং এতে বাংলাদেশের জাতীয় পতাকার লাল-সবুজ রঙের প্রাধান্য রয়েছে।

ট্রেনটির সর্বোচ্চ যাত্রী ধারণ ক্ষমতা ২৩০৮ জন। কারখানায় সব ধরনের পরীক্ষা (Factory Test) সম্পন্ন হওয়ার পর প্রথম মেট্রো ট্রেনটি বাংলাদেশে পৌঁছানোর কথা আগামী ১৫ জুন। ফেসবুক পেজ থেকে এ তথ্য জানা যায়।

প্রকল্প সূত্রে জানা যায়, ২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়নের জন্য ২০১২ সালের ডিসেম্বরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদন পায় প্রকল্পটি।

এ প্রকল্পের আওতায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ও আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত দু’টি অংশে ভাগ করে মেট্রোরেল প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। ২০২১ সালের ২৬ ডিসেম্বর মেট্রোরেলের উদ্বোধন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর