‘অ্যাম আই নেক্সট?’

জেলা, জাতীয়

ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 18:27:52

ঢাকা: দিয়া করিম মিম, রাজধানীর রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের ছাত্রী ছিলেন। পিতা জাহাঙ্গীর হোসেন একতা পরিবহনের চালক। মেধাবী দিয়াকে নিয়ে নানা স্বপ্ন ছিল এই বাবার। কিন্তু একটি বাস তার সব স্বপ্ন কেড়ে নিলো।

দিয়ার পড়ার টেবিলের সামনে বসে তাই কেবলই চোখের পানি ঝড়ছে তার মা-বাবার।

প্রতিবছরই দেশে অসংখ্য মানুষ নিহত হন শুধু সড়ক দুর্ঘটনায়। এমন দিয়ার গল্পতো নতুন নয়। কিছুদিন আগেই নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের আহত শিক্ষার্থী পায়েলকে নদীতে ফেলে দিয়েছিল পরিবহন শ্রমিকরা, পরে নিহত পায়েলের লাশ পায় তার পরিবার।

তার কিছুদিন আগেই দুই বাসের রেষারেষিতে হাত হারিয়ে হাসপাতালে ভর্তি হন জিব।  তারকিদিন পর মারা যাননি। ফলে অসহায় হয়ে পড়ে রাজীবের ছোট দুই ভাই। কারণ পিতা-মাতাহারা রাজীবই ছিল তাদের সহায় সম্বল।

প্রসঙ্গত,  গত ২৯ জুলাই রাজধানীর কুড়িলে দুই বাসের রেষারেষিতে গাড়ি চাপায় নিহত হন দিয়া করিম মিম ও তার সহপাঠি আব্দুল করিম রাজিব । এ ঘটনার পর ওইদিন দুপুর থেকেই বিক্ষোভে ফুঁসতে থাকে ছাত্রসমাজ। সহপাঠির মৃত্যুর খবর শুনে কান্নায় ভেঙে পড়েন শিক্ষার্থীরা। এভাবে লাশের মিছিলের ভার যেন আর বইতে পারছে না ছাত্রসমাজ। তাই দুই শিক্ষার্থী হত্যার বিচারের দাবিতে গত ৩০ জুলাই সকাল থেকে মিরপুর, ফার্মগেট ও বিমানবন্দর সড়কে অবস্থান নেন বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা। দুপুরের মধ্যেই সেই বিক্ষোভ ছড়িয়ে পড়ে পুরো রাজধানী জুড়ে। হত্যার বিচারের দাবিতে রাস্তায় নামে ছাত্রসমাজ। নিজেদের আবেগের বহি:প্রকাশ ঘটে তাদের হাতে থাকা পোস্টারে।

রাজিব, রোজিনা, পায়েল, দিয়া তারপর কার লাশ দেখতে পাবে মানুষ। সেটা হতে পারে যে কেউ। আর তাই এক কিশোর তার হাতের পোস্টারে লিখেছে ‘We want justice. Am I next?’

সড়ক দুর্ঘটনার ভয়ে এখন অভিভাবকরা সন্তানদের স্কুলে একা যেতে দিতে রাজি হন না। ছাত্রসমাজের মনে তাই প্রশ্ন জেগেছে ‘অ্যাম আই নেক্সট?'

সেন্টার ফর ইনজ্যুরি প্রিভেশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি) এর তথ্য মতে, বাংলাদেশে প্রতিদিন গড়ে  সড়ক দুর্ঘটনায় নিহত হন ৬৪ জন এবং বছরে ২৩ হাজার মানুষ।

এ সম্পর্কিত আরও খবর