রাজধানীতে পরিবহন সংকট, ছাড়ছে না দুরপাল্লার বাসও

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 16:03:20

দুই শিক্ষার্থীর মৃত্যুর কারণে চলমান ছাত্র আন্দোলনে স্থবির হয়ে পড়েছে রাজধানী ঢাকার পরিবহন ব্যবস্থা। সকাল থেকে রাজধানীতে দেখা দেয় তীব্র বাস সংকট। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকার সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করলেও ফলপ্রসু হয়নি। সরেজমিন শাহবাগ মোড়ে দাঁড়িয়ে শত শত যাত্রীদের বাসের জন্য অপেক্ষা করতে দেখা গেছে।

এদিকে ঢাকা থেকে আন্তজেলা পথে বৃহস্পতিবার (২ আগস্ট) সকাল থেকে কোনো দুরপাল্লার বাসও চলছে না। গাবতলী বাস টার্মিনালে বাস চলাচল বন্ধ করে বাস ভাঙচুরের প্রতিবাদ ও বিক্ষোভ করছেন শ্রমিকেরা।

আতিক নামের একজন গাবতলী থেকে বিএসএমএমইউতে রক্ত দিতে এসেছেন। প্রায় এ ঘন্টা দাঁড়িয়ে থেকেও তিনি গন্তব্যে ফেরার বাস পাচ্ছেন না বলে বার্তা২৪.কমকে জানান।

তিনি বলেন, ছাত্রদের দাবি মেনে নিলে এহেন পরিস্থিতিতে তাদের পড়তে হয়না।

বাস কেন নেই এর জবাবে শাহবাগে দায়িত্বরত একজন ট্রাফিক বলেন, অনেক লোকাল বাসের ড্রাইভারের লাইসেন্স নেই, বাস মেয়াদোত্তীর্ণ। ছাত্রছাত্রীরা এগুলো চেক করছে জেনে ওরা রাস্তায় বের হচ্ছেনা।

পাশে থাকা জয়পুরহাট থেকে আসা রিকশাচালক আবু ইউসুফ বলেন, ছাত্ররা ন্যায্য কাজ করতেছে।

তাদের রোজগার বাড়ছে কি না এ প্রশ্নের জবাবে তিনি বলেন, তেমন না। কারণ ভাড়া একটু বেশি দিয়ে বেশি দূরত্বে অনেকেই যেতে চাননা।

সকাল থেকে রাস্তায় পুলিশের গাড়ি দেখা যায়। শাহবাগে মোতায়ন রয়েছে কয়েকশ পুলিশ।

এদিকে এত ভোগান্তিতেও অনেক পথচারী ছাত্রদের আন্দোলনে সমর্থন করছে। বিলকিস খানম নামের মধ্যবয়সী নারী বলেন, আমাদের বাচ্চাদের জীবনের নিরাপত্তার জন্য এইটুকু কষ্ট মেনে নিচ্ছি।

এদিকে আজো কলেজ ও স্কুল ড্রেসে ছাত্রছাত্রীদের দেখা যাচ্ছে রাস্তায়। আইডিয়াল কলেজের দুই ছাত্র এই প্রতিবেদককে জানান, তারা আইন চান , আশ্বাসে বিশ্বাস নাই।

এ সম্পর্কিত আরও খবর