বিক্ষিপ্তভাবে ছাত্ররা নামছে, জনদুর্ভোগ

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 07:18:22

বাস চাপায় দুই কলেজ শিক্ষার্থীর হত্যার বিচারসহ ৯ দফা দাবিতে আন্দোলনরত স্কুল কলেজের শিক্ষার্থীরা আবারো সড়কে অবস্থান নেওয়া শুরু করেছে। টানা আন্দোলনের পঞ্চম দিন বৃহস্পতিবার (২ আগস্ট) বৃষ্টি উপেক্ষা করে বিক্ষিপ্তভাবে রাজধানীর বিভিন্ন স্থানের সড়কে নামছে তারা।

নিরাপত্তার কথা বিবেচনা করে বৃহস্পতিবার (২ আগস্ট) সারাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও স্কুল কলেজের শিক্ষার্থীরা তাদের স্কুল ড্রেস পড়ে স্ব স্ব কলেজের সামনে নামছে শিক্ষার্থীরা।

সকাল ১১ টার দিকে শাহবাগ, নিউমার্কেট, সাইন্সল্যাব, কাওরান বাজার, মিরপুর-১০, আবদুল্লাহপুর, গুলশান-২ বিভিন্ন জায়গায় শিক্ষার্থীরা নামায় সেসব স্থানে যান চলাচল বন্ধ হয়ে গেছে। ছাত্র আন্দোলনে স্থবির হয়ে পড়েছে রাজধানী ঢাকার পরিবহন ব্যবস্থা।

সকাল থেকে রাজধানীতে দেখা দেয় তীব্র বাস সংকট। পর্যাপ্ত বাস না থাকায় অনেককে দীর্ঘসময় অপেক্ষায় থাকতে দেখা গেছে। অনেকে আবার পায়ে হেঁটেই তাদের গন্তব্যে শুরু করেছে। কেউ বা রিকশা, সিএনজি, মটোরসাইকেল রাইড কোম্পানির (পাঠাও, উবার, সহজ) সেবা গ্রহণ করে গন্তব্যের দিকে ছুটে যাচ্ছে। জনদুর্ভোগে ও বৈরী আবহাওয়ার কারণে মানুষ দুর্ভোগে পড়লেও সাধারণ শিক্ষার্থীদের দাবির সঙ্গে সহমত পোষণ করেছেন।

বাস কেন নেই এর জবাবে শাহবাগে দায়িত্বরত একজন ট্রাফিক বলেন, অনেক লোকাল বাসের ড্রাইভারের লাইসেন্স নেই, বাস মেয়াদোত্তীর্ণ। ছাত্রছাত্রীরা এগুলো চেক করছে জেনে ওরা রাস্তায় বের হচ্ছেনা। পাশে থাকা রিকশাচালক আবু ইউসুফের মন্তব্য, ছাত্ররা ন্যায্য কাজ করতেছে।

পথচারী বিলকিস খানম বলেন, আমাদের বাচ্চাদের জীবনের নিরাপত্তার জন্য এইটুকু কষ্ট মেনে নিচ্ছি।

আতিক নামের এক যাত্রী বলেন, ‘ছাত্রদের দাবি মেনে নিলে এহেন পরিস্থিতিতে তাদের পড়তে হয়না।’

ঢাকা থেকে আন্তঃজেলা পথে বৃহস্পতিবার (২ আগস্ট) সকাল থেকে কোনো দূরপাল্লার বাসও চলছে না। গাবতলী বাস টার্মিনালে বাস চলাচল বন্ধ করে বাস ভাঙচুরের প্রতিবাদ ও বিক্ষোভ করছেন শ্রমিকেরা। দূরপাল্লার বাস না ছাড়ায় বেশ অসুবিধায় পড়েছে দূরের যাত্রীরা।

উল্লেখ্য, রাজধানীর বিমানবন্দর সড়কে বাস চাপায় শহীদ রমিজ উদ্দিন স্কুল ও কলেজের দুই শিক্ষার্থীর নিহতের ঘটনায় গত চারদিন ধরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। স্বরাষ্ট্রমন্ত্রী শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়া হয়েছে বলে ঘোষণা দিলেও রাজপথ ছাড়ে নি তারা।

এ সম্পর্কিত আরও খবর