৬ লাখ ভুয়া লাইসেন্সধারী চালককে খুঁজছে বিআরটিএ

জেলা, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 15:20:31

ঢাকা:  সম্প্রতি বাসচাপা পড়ে দুই শিক্ষার্থীর মৃত্যুর পর রাজধানী জুড়ে পরিবহন খাতের নানা অনিয়ম নিয়ে চলছে বিক্ষোভ। বিক্ষোভকারীরা দাবি করছেন নিরাপদ সড়ক ব্যবস্থার। তাদের দাবির মুখে মাঠে নেমেছেন বিআরটিএ কর্তৃপক্ষ।  সরকারি হিসেব বলছে, সারা দেশে ৩২ লাখ গাড়ির সরকারি নিবন্ধন রয়েছে। কিন্তু ড্রাইভিং লাইসেন্স রয়েছে ২৬ লাখের। বাকি ৬ লাখ চালকের লাইসেন্স নেই অথবা ভুয়া লাইসেন্সধারী। এই বিশাল সংখ্যক ড্রাইভাদের ধরতে অভিযান শুরু করেছে বিআরটিএ।

গতকাল বুধবার (১ আগস্ট) রাজধানী জুড়ে মোবাইল কোর্ট বসিয়ে ভুয়া লাইসেন্সধারী ১৫ জন চালকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে বিআরটিএ'র ভ্রাম্যমাণ আদালত।

দিনশেষে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট আব্দুল রহিম সুজন বার্তা২৪.কমকে বলেন, পরিবহন খাতের নৈরাজ্য দূর করতে কাজ করছি আমরা। এই অভিযান চলতেই থাকবে।  ভুয়া লাইসেন্সধারী ও লাইসেন্স ছাড়া চালকদের আইনের আওয়াত আনা হচ্ছে।

এদিকে বিআরটিএ সূত্র থেকে জানা যায়, দেশে মোট পেশাদার চালকের সংখ্যা ১২ লাখ ১৫ হাজার ৪৭০ জন। অপেশাদার চালক আছেন ১৪ লাখ ২৪ হাজার ১৮৮ জন। সব মিলিয়ে যা ২৬ লাখ ৩৯ হাজার ৬৫৮ জন। তবে  সারা দেশে ৩২ লাখ গাড়ির সরকারি নিবন্ধন আছে। তাহলে বাকি ৬ লাখ গাড়ির চালক কে?

অন্যদিকে, রাজধানীতে ৩৫৯টি রুটে যান চলাচল করার অনুমতি আছে  ৫ হাজার ২৪৭টি  বাসের। পরিবহন নিয়ে কাজ করা একটি বেসরকারি প্রতিষ্ঠান বলছে,  এ সংখ্যা ৮/৯ হাজার ছাড়িয়ে গেছে। এখানে প্রশ্ন উঠছে, অনুমদনহীন এত গুলো বাসের মালিক কারা? আর কিসের ভিত্তিতে তারা রাস্তায় বাস নামাচ্ছে।

এই সব বিষয়ে, পরিবহন বিশেষজ্ঞ বুয়েটের অধ্যাপক শামসুল হক বার্তা২৪.কমকে বলেন, এই সব অনুমতিহীন, রুট পারমিট বিহীন, ফিটনেস ছাড়া গাড়ি গুলোই বেশি দুর্ঘটনা ঘটনায়। খোঁজ নিলে দেখা যাবে, দুর্ঘটনার সাথে জড়িত অধিকাংশ পরিবহনগুলোই এমন। তাছাড়া অসংখ্য মালিকের গাড়ি চলছে এই শহরে, এর কারণেও নিয়ন্ত্রণ হারাচ্ছে পরিবহন সেক্টর।

মালিকরা তাদের মুনাফার স্বার্থে, অদক্ষ, অপেশাদার ড্রাইভারদের হাতে গাড়ি তুলে দিচ্ছে। যাদের কারও লাইসেন্স নেই, নেই গাড়িরও রুট পারমিট। শুধুমাত্র মালিকের প্রভাবে জোরেই রাস্তা দাপিয়ে বেড়াচ্ছে তারা।

সার্বিক বিষয়ে জানতে চাইলে, বিআরটিএর চেয়ারম্যান মশিয়ার রহমান বার্তা২৪.কমকে বলেন, পরিবহন খাতের শৃঙ্খলা ফেরাতে আমরা দীর্ঘ দিন ধরে কাজ করে যাচ্ছি। তবে এবার আমাদের লক্ষ্য ভুয়া লাইসেন্সধারী কিংবা লাইসেন্স বিহীন চালক। যারা এই ভাবে বেপরোয়া ভাবে গাড়ি চালিয়ে দুর্ঘটনা ঘটাচ্ছে।

তিনি বলেন, এই বিষয়ে  আমরা  ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম জোরদার করছি। ইতিমধ্যে তারা মাঠে কাজ শুরু করেছে। জেল জরিমানা থেকে শুরু করে বিভিন্ন ভাবে অপরাধীদের বিচারের আওতায় আনা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর