সব ধরনের কর প্রত্যাহার চায় বিপিএমসিএ

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 04:23:35

আগামী বাজেটে মেডিকেল কলেজ ও হাসপাতালে ব্যবহৃত যন্ত্রপাতি আমদানিতে শুল্ক কর সম্পূর্ণ প্রত্যাহারসহ ৬ দফা প্রস্তাব দিয়েছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ)।

মঙ্গলবার (২৪মার্চ) রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক বাজেট আলোচনা সভায় সংগঠনটির পক্ষ থেকে প্রস্তাবগুলো তুলে ধরা হয়।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিপিএমসিএ’র সভাপতি এম এ মুবিন খান প্রস্তাবনাগুলো তুলে ধরেন।

এ সময় এনবিআরের সদস্য, বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তা ও বিপিএমসিএ’র সাধারণ সম্পাদক ডা. মো. এনামুর রহমান এমপিসহ সংগঠনের একটি দল উপস্থিত ছিলেন।

প্রস্তাবনায় মুবিন খান বলেন, রেফারেল হাসাপাতাল ছাড়া অনান্য হাসপাতালগুলো যন্ত্রপাতি আমদানিতে ১ শতাংশ শুল্ক সুবিধা পেয়ে থাকে। এটি সম্পূর্ণ প্রত্যাহার করার প্রস্তাব করছি। কারণ, আমদানি শুল্ক মওকুফ করা হলে সাধারণ মানুষ বিনামূল্যে কিংবা স্বল্প মূল্যে চিকিৎসা পাবেন।

তিনি বলেন, মেডিকেল কলেজগুলো সেবা খাতের অন্তর্ভুক্ত, এ খাতের সুফল সরাসরি মানুষ ভোগ করেন। এ খাতের প্রতিষ্ঠানগুলো গড়ে ওঠে ভাড়া বাড়িতে। তাই সেক্টেরের স্বার্থে বাড়ি-অফিসের ভাড়ার ওপর ৪ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক) নির্ধারণের প্রস্তাব করছি।

পাশাপাশি সকল বেসরকারি মেডিকেল কলেজের ওপর আরোপিত ১৫ শতাংশ হারে আয়কর রহিতকরণের প্রস্তাব করেন মুবিন খান।

মুদ্রাস্ফীতি, জীবনযাত্রার ব্যয়, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বিবেচনা করে আয় স্তরের পুনর্বিন্যাস ও করহার পুনঃনির্ধারণসহ ৬ দফা দাবি জানোনো হয়।

এনবিআর চেয়ারম্যান বিপিএমসিএ’র বক্তব্য শুনে যৌক্তিক বিষয়গুলো বিবেচনার আশ্বাস দেন।

এ সম্পর্কিত আরও খবর