সারা দেশে ৬ হাজার শয্যা প্রস্তুত আছে: স্বাস্থ্য অধিদপ্তর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 04:19:15

রাজধানীসহ বিভাগীয় শহরগুলোতে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য ছয় হাজার শয্যা প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. মো. আমিনুল ইসলাম।

মঙ্গলবার (২৪ মার্চ) মহাখালীস্থ স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবনে এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

তিনি জানান, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তর এরই মধ্যে ব্যাপক প্রস্তুতি নিয়েছে। রাজধানীসহ বিভাগীয় শহরগুলোর বিভিন্ন হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের জন্য প্রায় ছয় হাজার শয্যা প্রস্তুত করা হয়েছে। এছাড়া রাজধানীতে বিশেষভাবে আটটি হাসপাতাল প্রস্তুত আছে।

এছাড়া যেসব নাগরিকের মধ্যে কভিড-১৯ সংক্রমণ পজিটিভ পাওয়া যাবে, তাদের জন্য জেলা ও উপজেলা পর্যায়েও আইসোলেশনের জন্য শয্যা পৃথকভাবে রাখা হয়েছে। যাদের মৃদু উপসর্গ রয়েছে, তাদের রাষ্ট্রীয়ভাবে সঙ্গরোধে অর্থাৎ কোয়ারেন্টাইনে রাখা হবে বলেও জানান তিনি।

এছাড়া সর্দি, কাশি ও হাঁপানি রয়েছে, তাদের নিজ দায়িত্বে বাড়ির নির্দিষ্ট একটি ঘরে থাকার পরামর্শ দিয়ে আমিনুল ইসলাম বলেন, দেশের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করা হচ্ছে। যদি সেই ধরনের পরিবেশ পরিস্থিতির সম্মুখীন হতে হয়, তাহলে জাতীয় স্বার্থে মানুষের জীবন বাঁচাতে সারাদেশ লক ডাউন করা হতে পারে। তবে এখনো সেই পরিস্থিতি হয়নি।

রোহিঙ্গা ক্যাম্প প্রসঙ্গে তিনি বলেন, স্থানীয় পর্যায়ে স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে পরিকল্পনা চলছে। এরই মধ্যে কাজ শুরু হয়ে গেছে।

এ সম্পর্কিত আরও খবর