রংপুরে বেশি দামেও মিলছে না হ্যান্ড স্যানিটাইজার

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-27 23:06:38

রংপুর মহানগরীর বেশির ভাগ ফার্মেসিতেই পাওয়া যাচ্ছে না জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজার। সংকট সৃষ্টি হয়েছে হ্যান্ড রুব হ্যাক্সিসলসহ জীবাণুনাশক তরল পদার্থের।

এমনকি কেমিক্যালের দোকানগুলোতেও মিলছে না হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাঁচামাল। ফলে করোনাভাইরাস মোকাবেলায় সাধারণ মানুষও নিজেদের জীবাণুমুক্ত করতে পারছে না।

এদিকে নগরীর হাসপাতাল ও ক্লিনিকগুলোতে বর্তমানে চিকিৎসা সেবা দেয়ার জন্য চিকিৎসক ও নার্সদের কোনো সুরক্ষা নেই। সবার মধ্যে করোনা আতঙ্কে এক ধরনের উদ্বেগ-উৎকণ্ঠা কাজ করছে। একারণে রোগীরাও প্রত্যাশিত সেবা পাচ্ছেন না।

রংপুর কারমাইকেল কলেজের শিক্ষার্থী আরিফ আলী জানান, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে নগরীর ফার্মেসি, ওষুধের দোকানগুলোতে হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যাচ্ছে না। এমন পরিস্থিতিতে তারা নিজেরাই কলেজের রসায়ন বিভাগের ল্যাব ব্যবহার করে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছেন। এগুলো রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে সরবরাহ করা হবে।

অন্যদিকে স্বেচ্ছাসেবী সংগঠন বাংলার চোখ'র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তানবীর হোসেন আশরাফী জানান, প্রত্যাশা অনুযায়ী কোথাও সাধারণ মানুষের হাতে জীবাণুনাশক স্যানিটাইজার ও হ্যাক্সিসল মিলছে না। একারণে সংগঠনের পক্ষ থেকে আইসোপ্রোপাইল অ্যালকোহল, গ্লিসারিন, ডিস্টিল ওয়াটার ও লেমন ওয়েলের সংমিশ্রণে জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছি।

শিক্ষার্থীরা হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে
কারমাইকেল কলেজের শিক্ষার্থীরা হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে

হ্যান্ড স্যানিটাইজারের প্রায় দুই হাজার বোতল সাধারণ মানুষের সুরক্ষায় বিনামূল্যে বিতরণ করেছে বাংলার চোখ। তবে আইসোপ্রোপাইল অ্যালকোহলের অস্বাভাবিকভাবে দাম বেড়ে যাওয়ায় মঙ্গলবার থেকে হ্যান্ড স্যানিটাইজার তৈরির কার্যক্রম বন্ধ রেখেছে সংগঠনটি।

এদিকে মঙ্গলবার (২৪ মার্চ) দুপুরে রংপুর নগরীর লালবাগ, শাপলা চত্বর, গ্রান্ড হোটেল মোড়, জাহাজ কোম্পানী, পায়রা চত্বর ও সিটি বাজার ও মেডিকেল মোড় বেশির ভাগ ফার্মেসিতে হ্যান্ড স্যানিটাইজার খোঁজ করে পাওয়া যায়নি। দুই একটি দোকানে মিললেও বেশি দাম নেয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে। আর কেমিক্যালের দোকানগুলোতে চড়া দামেও আর মিলছে না হ্যান্ড স্যানিটাইজার তৈরির উপকরণ।

জীবাণুনাশক এই তরল পদার্থের গুরুত্ব সম্পর্কে নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. নুর মোহাম্মদ নয়ন বার্তা২৪.কমকে জানান, সাধারণ মানুষের পাশাপাশি সরকারি-বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে কর্মরত চিকিৎসক ও ডাক্তারদের সুরক্ষায় হ্যান্ড স্যানিটাইজার খুবই গুরুত্বপূর্ণ। হ্যান্ড স্যানিটাইজার না থাকলে স্বাস্থ্যঝুঁকি বাড়ে।

এদিকে সরবরাহ না থাকায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে দাবি কেমিকেল সরবরাহকারী প্রতিষ্ঠান মডার্ন সাইনটিফিক ওয়ার্কসের ব্যবস্থাপক সুমন কুমার দে'র। তিনি বার্তা২৪.কমকে জানান, হঠাৎ করে চাহিদা বেড়ে যাওয়ায় তারা এসব কাঁচামাল দিতে পারছেন না। ঢাকায় একাধিকবার চাহিদা জানিয়েও তারা কাঁচামাল আনতে পারছেন না।

এ সম্পর্কিত আরও খবর