স্থানীয় সরকার বিভাগের সকলকে কর্মস্থলে অবস্থানের নির্দেশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 14:05:18

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলা সংক্রান্ত কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার বিভাগ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে অবস্থান করার নির্দেশনা দেয়া হয়েছে।

মঙ্গলবার (২৪ মার্চ) সচিবালয় থেকে এক ভিডিও বার্তায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এই নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, সম্প্রতি সংকট মোকাবিলায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পরিচালিত ‘ঢাকা মহানগর জেনারেল হাসপাতাল’-কে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের আইসোলেশনে রাখার জন্য প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও সিটি করপোরেশন এলাকার সুবিধাজনক স্থানে জনগণের হাত ধোয়ার জন্য প্রয়োজনীয় লিকুইড, হাত ধোয়ার সাবান এবং জীবাণুমুক্ত করার জন্য স্যানিটাইজার রাখার নির্দেশনা প্রদান করা হয়েছে।

তিনি বলেন, যেকোনো প্রকার জনসমাগম রোধকল্পে সিটি করপোরেশনের কাউন্সিলরগণের নেতৃত্বে ওয়ার্ড ভিত্তিক তদারকি কার্যক্রম চালানো হচ্ছে। সেই সাথে এলাকায় সম্প্রতি বিদেশ ফেরত কোনো ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে থাকা এবং তার পরিবারের সদস্যবৃন্দকে জনসম্মুখে না আসার জন্য ওয়ার্ড ভিত্তিক কাউন্সিলরের নেতৃত্বে প্রচারণা চালানো হচ্ছে। এবং আইন অবাধ্য ব্যক্তিদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেয়া হয়েছে।

তাজুল ইসলাম বলেন, করোনা প্রতিরোধে এবং যেকোনো প্রাদুর্ভাব মোকাবিলায় দ্রুততম সময়ে ব্যবস্থা গ্রহণের জন্য সকল সিটি করপোরেশনের কেন্দ্রীয় ও আঞ্চলিক পর্যায়ে কন্ট্রোল রুম স্থাপন করা হবে। সিটি কর্পোরেশনের আওতাধীন স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতালগুলোকে জরুরি প্রয়োজনে প্রস্তুত রাখা হয়েছে। এসময় তিনি স্বাস্থ্য সেবা বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সহ সরকারের অন্যান্য মন্ত্রণালয় থেকে দেয়া পরামর্শ অনুসরণ করার আহবান জানান।

তিনি মুজিব বর্ষ উপলক্ষে সকল সিটি করপোরেশন এলাকায় স্থাপিত ক্ষণ গণনা (Countdown) যন্ত্রসমূহের মাধ্যমে দেশব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধকল্পে সচেতনতামূলক বার্তা প্রচারের নির্দেশনা প্রদান করেন।

এ সম্পর্কিত আরও খবর