হাত ধোয়া ছাড়া গ্রামে প্রবেশ নিষেধ!

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, রংপুর | 2023-08-31 13:07:18

রংপুরের দামোদরপুরে করোনাভাইরাসের সংক্রমণ রোধে বাধ্যতামূলক হাত ধোয়ার উদ্যোগ নেয়া হয়েছে। হাত ধোয়া ছাড়া গ্রামে বাইরে হতে আসা কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

মঙ্গলবার (২৪ মার্চ) বিকেলে নগরীর ১৩নং ওয়ার্ডের সাতঘরিয়া গ্রামে এ চিত্র দেখা গেছে। গ্রামের প্রবেশমুখে বাঁশের ব্যারিকেড তৈরি করা হয়েছে, যাতে হাত না ধুরে কেউ প্রবেশ করতে পারে না।

স্থানীয় যুবকরা করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধ ও সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষে এই উদ্যোগ নিয়েছে। গ্রামের বেশ কয়েকটি প্রবেশমুখে হাত ধোয়ার জন্য অস্থায়ী বেসিন বসানো হয়েছে। সঙ্গে রাখা হয়েছে সাবান ও হ্যান্ড ওয়াশ।

বাঁশের তৈরি ব্যারিকেডে ঝুলানো হয়েছে থামুন, ‘হাত ধুয়ে প্রবেশ করুন’ লেখা সম্বলিত প্লাকার্ড। গ্রামের স্থানীয় লোকজন ছাড়াও বাইরে থেকে আগতদের হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে।

গ্রামের প্রবেশমুখে বাঁশের ব্যারিকেড/ছবি: বার্তা২৪.কম 

এ ব্যাপারে সাতঘরিয়া নবীন সংঘের পরিচালক ইঞ্জিনিয়ার এম.এ. এইচ সাবু বার্তা২৪.কম-কে বলেন, শহরে-গ্রামে সবখানে বৈশ্বিক এই মহামারি রোধে সরকারের পাশাপাশি বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম চালানো হচ্ছে। সেই ধারাবাহিকতায় গ্রামের লোকজনকেও বার বার হাত ধোয়ার জন্য সচেতন করা হচ্ছে।

সরকার ঘোষিত সাধারণ ছুটিতে সবাই গ্রামে গ্রামে আসছে, এ কারণে প্রত্যেকটি গ্রামে এ ধরনের ব্যবস্থা নেয়ার জন্য পরামর্শ দেন তরুণ এই সংগঠক।

এদিকে তরুণদের এ কার্যক্রমকে স্বাগত জানিয়ে স্থানীয় কাউন্সিলর ফজলে ইলাহী বলেন, এটি খুবই ভালো উদ্যোগ। গ্রামের মানুষকে করোনা সংক্রমণ রোধে ঘরে থাকার পরামর্শ দেয়া হচ্ছে। পাশাপাশি সিটি করপোরেশনের পক্ষ থেকে জীবানুনাশক স্প্রে ছিটানো হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর