বিমানের আরো একটি হজ ফ্লাইট বাতিল

জেলা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 18:40:41

ঢাকা: পর্যাপ্ত যাত্রী না পাওয়ায় একটি হজ ফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এই নিয়ে বিমান ব্যবস্থাপনা কর্তৃপক্ষ মোট ১১টি ফ্লাইট বাতিল করল। যাত্রী স্বল্পতা ও ফ্লাইট বাতিলের কারণে এ পর্যন্ত বিমানের ক্যাপাসিটি লস হয়েছে ৪,৫০০।

বিমান সূত্রে জানা গেছে, শনিবার বিকেল ৫:০৫ মিনিটের এই (ফ্লাইট বিজি-১০৬৭) ফ্লাইটটি বাতিল করে এয়ারলাইন্স কর্তৃপক্ষ। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও সময়মতো টিকেট সংগ্রহ করছে না কিছু হজ এজেন্সি। যে কারণে সব হজ যাত্রীকে পবিত্র ভূমি মক্কায় পৌঁছে দেওয়া নিয়ে অনিশ্চয়তা কাটছে না। ইতিমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৪৩,০৭৬ জন হজ যাত্রীকে আর সৌদি এয়ারলাইন্স ৩৯,৮১৫ জন যাত্রীকে জেদ্দায় পৌঁছে দিয়েছে।

বিমান প্রতিদিনই ৫২৮ হজ এজেন্সিকে ই-মেইলের মাধ্যমে কোন ফ্লাইটে কত সীট খালি আছে সে বিষয়ে আপডেট প্রদান করছে এবং দ্রুত টিকেট ক্রয়ে তাগিদ দিয়ে যাচ্ছে। এবছর সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বাড়িভাড়া ও ভিসার আগেই টিকেট ক্রয়ের নির্দেশনা থাকলেও অনেক এজেন্সি এখনো তাদের নির্ধারিত টিকেটসমূহ ক্রয় করেনি।

হজ শুরুর ৫০ দিন পূর্বেই বিমানের হজ টিকেট বিক্রয় কার্যক্রম শুরু হলেও এজেন্সিগুলো সময় মত টিকেট সংগ্রহ না করায় এখনও ৫,৭০০ হজ টিকেট অবিক্রিত অবস্থায় রয়েছে।

এদিকে আগামী ৩ আগস্ট থেকে ৭ আগস্ট ২০১৮ পর্যন্ত জেদ্দা ও মদিনাসহ আরো ৬টি ফ্লাইট যাত্রী অভাবের কারণে বাতিলের সম্ভাবনা আছে, যার প্রেক্ষিতে আরো আনুমানিক ২,৪০০ ক্যাপাসিটি হারাতে হবে। পরিস্থিতি উত্তরণে এবং সকল সম্মানিত হজযাত্রীর হজ যাত্রা নিশ্চিত করতে ৩ আগস্ট হতে ৭ আগস্ট, ২০১৮ সময়কালের হজ ফ্লাইট সমূহের অনুকুলে হজ এজেন্সিগুলোকে অনতিবিলম্বে অতি দ্রুততার সাথে টিকেট সংগ্রহের জন্য বিমানের পক্ষ থেকে জরুরি তাগিদ দেয়া হয়েছে।

আগামী ১৫ আগস্ট পর্যন্ত হজ যাত্রী পরিবহন করবে বিমান। ১৮৭টি ফ্লাইটে ৬৩ হাজার ৬০০ জন হজ যাত্রী বিমান পৌঁছে দেবে সৌদি আরবে। গত ২৭ মে থেকে বিমান ”আগে আসলে আগে পাবেন ভিত্তিতে” হজ টিকেট বিক্রি শুরু করে।

এ সম্পর্কিত আরও খবর