সাভারে ১শ’ পরিবারকে গার্মেন্ট শ্রমিক সংহতির খাদ্য সহায়তা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 09:58:07

সাভারে একশো পরিবারের মাঝে খাদ্য সহায়তা কার্যক্রম শুরু করেছে গার্মেন্ট শ্রমিক সংহতি।

গত ২৪ মার্চ থেকে বিভিন্ন পোশাক বিভিন্ন শ্রমিক অঞ্চলে খাদ্য সহায়তা কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি।

৫টি শ্রমিক অঞ্চলে গার্মেন্ট শ্রমিক সংহতির সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন শ্রমিক সংগঠনটির নেতারা।

সোমবার (৩০ মার্চ) বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি’র সভাপ্রধান তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু ও সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম শামা এক যৌথ বিবৃতিতে এসব তথ্য জানান।

গার্মেন্ট শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকি ও অর্থনৈতিক নিরাপত্তার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে তারা বলেন, করোনাভাইরাস মহামারির দুর্যোগে শ্রমিকদের আর্থিক অনিশ্চয়তা তীব্র রূপ ধারণ করেছে, অথচ শ্রমিকদের বেতন পরিশোধ করা হয়নি।

শ্রমিক নেতারা বলেন, এ ওয়ানের কারখানার ৩ জন ইটালীয় মালিক করোনায় মৃত্যুবরণ করায় শ্রমিকদের মধ্যে তাদের কাজ ফেরত পাওয়া এবং বেতন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

অবিলম্বে সকল শ্রমিকের পাওনা পরিশোধ করার উদ্যোগ নিতে বেপজাকে এবং সরকারকে আহ্বান জানান শ্রমিক নেতারা।

তারা বলেন, কিছু কারখানা বন্ধ, কিছু খোলা— এই অবস্থায় শ্রমিক অঞ্চলে ছাঁটাই ও বেতন না পাবার ভীতি ও অনিশ্চয়তার বিস্তার ঘটেছে। একই সাথে বেশির ভাগ কারখানা আগাম বেতন না দেওয়ায় শ্রমিকরা দুর্ভোগে পড়েছেন। দোকানপাট বন্ধ থাকা, মজুতদারী, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধির ঘটনা তাদের অনিশ্চয়তা আরো বাড়িয়ে দিয়েছে।

নেতৃবৃন্ধ বলেন, আজ হেমায়েতুরের পোলো গার্মেন্টে শ্রমিকদের সকাল থেকে কাজ চালু রাখা হয়। পরবর্তীতে শ্রমিকদের কার্ড রেখে এক মাসের বেতন দেওয়া হয়। কার্ড রেখে দেওয়ায় কর্মচ্যুতির সম্ভাবনা দেখা দেয়। পরবর্তীতে শ্রমিকদের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়লে এবং শ্রমিকরা প্রতিবাদ জানালে কার্ড ফেরত দেওয়া হয়েছে।

পোশাক কারখানায় বেশির ভাগ শ্রমিকের বেতন না পাওয়ায় শ্রমিকদের মধ্যে অনিশ্চয়তা ও আতঙ্ক বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় কারখানাগুলোতে সবেতন ছুটি ও আপদকালীন সময়েও বেতন অব্যাহত রাখার ঘোষণা দেবার জন্য সরকার এবং মালিকপক্ষের কাছে আহ্বান জানান গার্মেন্ট শ্রমিক সংহতির নেতারা।

শ্রমিকদের এই বিপদকালে যাতে কোন শ্রমিক ছাঁটাই না হয় এবং বেতন বঞ্চিত না হয় সে বিষয়ে সরকার, মালিক এবং বিদেশি ক্রেতাদের দায়িত্ব নেবার আহ্বান জানান তারা।

এ সম্পর্কিত আরও খবর