করোনা রোগীদের জন্য দেশেই তৈরি হবে ভেন্টিলেটর: পলক

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 12:21:31

অল্প কিছু দিনের মধ্যেই দেশে ভেন্টিলেটর তৈরি হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

সোমবার (৩০ মার্চ) এক অনলাইন সংবাদ সম্মেলনে পলক বলেন, মেডট্রনিক নামের বিশ্বখ্যাত মেডিকেল ডিভাইস উৎপাদক কোম্পানি ভেন্টিলেটর তৈরিতে বাংলাদেশকে সহায়তা দেবে।

তিনি বলেন, মেডট্রনিক’র সাবেক চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী ওমর ইশরাক বাংলাদেশের সন্তান। যিনি এখন প্রসেসর কোম্পানি ইন্টেলের প্রধান। তিনি বাংলাদেশের জন্য এ সহায়তা দিতে রাজি হয়েছেন। মেডট্রনিক আগামী বুধবারের মধ্যে বাংলাদেশকে তাদের প্যাটেন্ট দেবে বলে জানিয়েছে। তারপরই ভেন্টিলেটর তৈরির কাজ শুরু হবে।

ভেন্টিলেটর এমন একটি যন্ত্র যার মাধ্যমে শ্বাস কষ্টের রোগীদের বিকল্প পন্থায় শ্বাস-প্রশ্বাস চালু রাখা যায়। করোনাভাইরাসে আক্রান্ত হলে ফুসফুস অনেক ক্ষেত্রেই ঠিক মতো কাজ করে না। ফলে শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে বিশ্বের অনেকেই মারা যাচ্ছেন, যোগ করেন পলক।

তিনি বলেন, শুধু বাংলাদেশ নয়, গোটা বিশ্বেই এখন ভেন্টিলেটরের ব্যাপক চাহিদা। কিন্তু সেই তুলনায় ভেন্টিলেটরের যোগান রয়েছে খুবই কম।

সংশ্লিষ্টরা জানান, এ মুহূর্তে বাংলাদেশে মাত্র এক হাজারের মতো ভেন্টিলেটর আছে। আর অবস্থা যা দাঁড়িয়েছে, তাতে এ মুহূর্তে ভেন্টিলেটর আমদানির কোনো সুযোগ নেই। সে ক্ষেত্রে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির শ্বাস কষ্ট শুরু হলে তাকে বাঁচানোর সম্ভাবনা খুবই কম।

পলক বলেন, বিষয়টা নিয়ে আমরা মেডট্রনিক’র সঙ্গে অনেকবার কথা বলেছি। গত শনিবারও আমি এবং এটুআই’র লোকেরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাদের সঙ্গে কথা বলেছি। আগামী বুধবারের মধ্যে তাদের কাছ থেকে প্যাটেন্টের কপি পাওয়া যাবে। তখন বাংলাদেশের কোনো কোম্পানি, হতে পারে সেটি ওয়াল্টনের মাধ্যমে ভেন্টিলেটর দেশেই তৈরি হবে।

অনেক দিক থেকেই এটুআই ভেন্টিলেটর নিয়ে কাজ করছিল, তবে মেডট্রনিক’র সহায়তা পাওয়ায় তাদের কাজ অনেক সহজ এবং দ্রুত হবে বলেও জানান পলক।

এ সম্পর্কিত আরও খবর