রাস্তায় গণপরিবহন চলছে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 17:12:07

ঢাকা: পরিবহণ মালিক সমিতির সিদ্ধান্ত অনুসারে প্রায় সপ্তাহখানেক বিরতি শেষে ঢাকার রাস্তায় গণপরিবহন নেমেছে। সকাল থেকে বাসের সংখ্যা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন কোম্পানির পরিবহন রাস্তায় চলতে দেখা যায়। ঢাকা থেকে দূরপাল্লার বাসও চলাচল শুরু করেছে।

ঢাকাসহ সারা দেশে আজ সোমবার (৬ আগস্ট) থেকে যানবাহন চলাচল করবে— রোববার (৫ আগস্ট) রাতে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি এই সিদ্ধান্ত নেয়। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে বাসের মালিক-শ্রমিকেরা ‘অঘোষিত ধর্মঘট’ ডেকেছিলেন।

সকাল সাড়ে সাতটার দিকে গাবতলী বাসস্ট্যান্ডের সামনে দেখা যায়, বৃষ্টির মধ্যে কিছু দূরপাল্লার বাস টার্মিনাল ছেড়ে গেছে। গাবতলীর পর্বত সিনেমা হলের সামনে পুলিশের চেকপোস্ট আছে। ঢাকার দিকে যেসব বাস ঢুকছে, সেগুলোর কাগজপত্র, চালকের লাইসেন্স পুলিশ তল্লাশি করছে।

গাবতলীতে হানিফ পরিবহনের ব্যবস্থাপক মোহাম্মদ মোশাররফ হোসেন সংবাদিকদের জানান, আজ সকাল সাড়ে ছয়টা থেকে উত্তর ও দক্ষিণবঙ্গের বাসগুলো গাবতলী থেকে ছাড়তে শুরু করেছে। দক্ষিণবঙ্গের অন্যান্য পরিবহনের বাসগুলো বেশির ভাগই তাদের নিজ জেলাতে রয়েছে। সেগুলো আজ দুপুর থেকে ঢাকার দিকে রওনা হবে।

সকাল সাড়ে ১০ টার দিকে শাহবাগ মোড়ে দেখা যায়, বিআরটিসি, বিহঙ্গ, হিমাচল, সোহাগ,এলাইক সহ বিভিন্ন ট্রান্সপোর্ট কোম্পানির গাড়ি রাস্তায় চলছে। প্রচুর সংখ্যক ব্যক্তিগত গাড়িও রাস্তায় রয়েছে। মোড়ে ট্রাফিক পুলিশ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্কাউটরা যৌথভাবে ‘ট্রফিক সপ্তাহ’ অভিযান পরিচালনা করছে। তারা যৌথভাবে ট্রাফিক আইন মেনে চলতে সবাইকে উদ্বুদ্ধ করছে। ফিটনেসবিহীন গাড়ি, সন্দেহভাজন মটোরসাইকেল চালকদের লাইসেন্স চেক করছে। ট্রাফিক আইন নিয়ে সচেতন হয়ে সেটা মেনে চলার জন্য মাইকে আহ্বান জানানো হচ্ছে।

জানতে চাইলে স্কাউট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং বিভাগে শিক্ষার্থী রুবেল হোসেন বার্তা২৪কে বলেন, আমরা পুলিশের সঙ্গে যৌথভাবে ট্রাফিক সপ্তাহ পালন করছি। জনগনকে ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধ করছি।

প্রসঙ্গত, গত ২৯ জুলাই ঢাকার রাস্তায় বাসের চাপায় শহীদ রমিজ উদ্দিন কলেজের দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর রাজধানীসহ সারা দেশে নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নেমে আসে শিক্ষার্থীরা। সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে রাস্তায় দাঁড়িয়ে বিভিন্ন যানবাহনের লাইসেন্স পরীক্ষা করতে শুরু করে তারা। তাদের এই আন্দোলন অভাবনীয় সাড়া জাগায়। তবে শুরুর দিকে ঢাকা বিভিন্ন স্থানে গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটলে রাজধানীসহ দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

এ সম্পর্কিত আরও খবর