১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু রোববার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 20:50:18

করোনাভাইরাস মোকাবিলায় নিম্নআয়ের মানুষদের কথা বিবেচনা করে ১০ টাকা কেজি দরে রাজধানীতে ন্যায্যমূল্যে (ওএমএস)  চাল বিক্রি করবে খাদ্য অধিদপ্তর। পাশাপাশি আটাও বিক্রি হবে।  তবে তা পূর্বের দাম ১৮টা কেজি দরেই বিক্রি হবে।

বুধবার (২ এপ্রিল) খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোছাম্মৎ নাজমানারা খানম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে খাদ্য মন্ত্রণালয়।

প্রতি রোব, মঙ্গল ও বৃহস্পতিবার রাজধানীসহ সারাদেশে খাদ্য অধিদপ্তরের নিবন্ধিত ডিলারদের মাধ্যমে ঘরে আটকে পরা ও কাজ হারানো শ্রমিক শ্রেণির মানুষদের মাঝে ১০ টাকার চালের এ সুবিধা দেওয়া হবে। আগে ওএমএস চাল বিক্রি হত ৩০ টাকা দরে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, একজন ভোক্তা জাতীয় পরিচয়পত্র প্রদর্শন করে সপ্তাহে একবার ৫ কেজি চাল ক্রয় করতে পারবেন। একই পরিবারের একাধিক ব্যক্তিকে ভোক্তা হিসেবে নির্ধারণ করা যাবে না।

এছাড়া উক্ত পরিবারের কেউ যদি খাদ্য বান্ধব অথবা ভিজিএফ কর্মসূচির উপকারভোগী হয়ে থাকেন তাহলে তিনি এ কর্মসূচির আওতায় ভোক্তা হিসেবে অন্তর্ভূক্তি হতে পারবেন না। ভোক্তার বিস্তারিত তথ্য সম্বলিত মাস্টার রোল সংরক্ষণ করতে। জেলা বা বিভাগীয় শহরে কেন্দ্রপ্রতি ২ টন ও ঢাকা মহানগরীতে কেন্দ্রপ্রতি ৩ টন চাল একদিনে বিক্রি করা যাবে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, সিটি করপোরেশন, পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর বা প্রতিনিধির তদারকিতে বিক্রয় কার্যক্রম পরিচালনা করতে হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বিক্রয় কার্যক্রম চলবে। করোনা প্রতিরোধে নির্দেশিত স্বাস্থ্যবিধি পরিচালনপূর্বক বিক্রয় কার্যক্রম পরিচালনা করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর