‘রাস্তায় পড়লে কী হইছে? ধুইলেই দুই বেলার ভাত হইব এডি চাইল দিয়া’

ঢাকা, জাতীয়

নাজমুল হাসান সাগর, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 06:25:07

বৃহস্পতিবার (২ এপ্রিল) সন্ধ্যা ৬টা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির মোড় থেকে একটি ত্রাণের ট্রাক শাহবাগ হয়ে এলিফ্যান্ট রোডের দিকে ধীর গতিতে এগিয়ে যাচ্ছিল। আর তার পিছে পিছে দৌড়াচ্ছিলেন শাহবাগ ও সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশে থাকা কয়েকজন ছিন্নমূল মানুষ।

ছোট মতো ট্রাকটি পাঠক সমাবেশের একটু আগে থামতেই ত্রাণের আশায় ট্রাকটি ঘিরে ধরলেন তারা।

ট্রাকটিতে কোনো ব্যক্তি বা সংগঠনের উদ্যোগে শহরে ঘুরে ঘুরে ত্রাণ দেওয়া হচ্ছিল। নানা জায়গায় ত্রাণ দেওয়ার পর যে কয়েকটি প্যাকেট অবশিষ্ট ছিল, তা দিয়ে উপস্থিত ত্রাণ প্রত্যাশীদের চাহিদা পূরণ করা সম্ভব না। এমন ভাবনা থেকেই উদ্যোক্তারা বিতরণ শুরু করতে দেরি করছিলেন।

চাল কুড়িয়ে নিচ্ছেন এক নারী, ছবি: বার্তা২৪.কম

এদিকে ত্রাণ প্রত্যাশীরাও সারা দিন কোনো সহায়তা না পেয়ে খুবই অনিশ্চয়তার মধ্যে ছিলেন। ট্রাকে যে পরিমাণ ত্রাণ ছিল, তা বিলি করলে ভাগে না পাওয়ার শঙ্কা ছিল তাদের মনে। ফলে বিতরণের অপেক্ষা না করে নিজেরাই ত্রাণের প্যাকেট নিতে কাড়াকাড়ি শুরু করেন তারা। পরিস্থিতি বেগতিক দেখে ত্রাণ বিতরণকারীরা ট্রাক নিয়ে দ্রুত সেখান থেকে চলে যান। এদিকে হুড়োহুড়িতে কয়েকটি প্যাকেট ছিঁড়ে অনেক চাল-ডাল রাস্তায় পড়ে যায়। সেই চাল-ডাল কুড়িয়ে নিজের পরনের কাপড়কে ঝোলা বানিয়ে নিয়ে যান অনেকে। এসময় তাদের বলতে শোনা যায়, ‘রাস্তায় পড়ছে তো কী হইছে? ধুইলেই এক-দুই বেলার ভাত হইব এডি চাইল দিয়া!’

এ সম্পর্কিত আরও খবর