সামান্য জ্বর থাকলে বাড়িতে চিকিৎসা নেন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 05:22:25

সামান্য জ্বর সর্দি বা কাশি হলে বাড়িতে বসে চিকিৎসা নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

শুক্রবার (৩ এপ্রিল) করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত অনলাইন ব্রিফিং-এ তিনি এ কথা বলেন।

ডা.আবুল কালাম আজাদ বলেন, জনসাধারণের উদ্দেশে পরামর্শ দিতে চাই, সর্দি-কাশি বাংলাদেশসহ প্রত্যেকটি দেশের মানুষের হয়ে থাকে। যেহেতু করোনার লক্ষণের মধ্যে সর্দি কাশি হওয়ার উপসর্গ রয়েছে। সেহেতু এখন সর্দি-কাশি হলে মানুষ ভয় পাচ্ছেন। তাই রোগী এখন হাসপাতালে যাওয়ার চেষ্টা করছেন ও চিকিৎসকদের সঙ্গে ফোনে কথা বলার চেষ্টা করেন। আমরা এটাকে স্বাগত জানাই।

তবে আমরা অধিকাংশ মানুষকে গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বলার চেষ্টা করেছি কারো যদি সামান্য জ্বর থাকে এবং গলা ব্যথা থাকে তাহলে বাড়িতেই চিকিৎসা নেন। জ্বর থাকলে প্যারাসিটামল খাবেন কুসুম গরম পানি খাবেন আর গরম পানি দিয়ে গরগরা করবেন। সর্দি কাশির জন্য এন্টি-হিস্টামিন ট্যাবলেট খেতে পারেন।

তিনি বলেন, তারা যদি প্রয়োজন মনে করেন হটলাইনে ফোন দিয়ে এ'বিষয়ে আরো জানতে পারবেন। হটলাইনে ফোন দিয়ে কী ধরনের চিকিৎসা প্রয়োজন তা জেনে বাড়িতে বসে চিকিৎসা নেওয়া যাবে। যদি একদম সিরিয়াস কোন পরিস্থিতির সৃষ্টি না হয় তাহলে হাসপাতালে আসার প্রয়োজন নেই।

আমরা হাসপাতালগুলোতে পৃথক আউটডোর ইমারজেন্সি করার চেষ্টা করেছি যারা এ ধরনের সর্দি-কাশিতে আক্রান্ত হবেন তাদের চিকিৎসার জন্য।

আরও পড়ুন: দেশে নতুন ৫ করোনা রোগী শনাক্ত, মোট আক্রান্ত ৬১

করোনায় ২৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন

অনেক মিডিয়া ভুয়া নিউজ দিচ্ছে, সরকারের কাজ ব্যাহত হচ্ছে

এ সম্পর্কিত আরও খবর