নদী রক্ষায় অবদানে জাতীয় পুরস্কার প্রদানের উদ্যোগ

, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক ২ | 2023-08-25 16:29:24

 

দেশের নদী রক্ষা ও দখল দূষণ-রোধে উৎসাহ দিতে এ কাজে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ব্যক্তি-প্রতিষ্ঠানকে জাতীয় পুরস্কার প্রদানের উদ্যোগ নিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবে জাতীয় নদী রক্ষা কমিশন।

বুধবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় নদী রক্ষা কমিশনের উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক বৈঠকে এসব তথ্য জানানো হয়। নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বৈঠকে সভাপতিত্ব করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব আবদুস সামাদ ও জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার প্রমুখ।

সভায় নৌমন্ত্রী বলেন, আমরা দেশের সব নদী রক্ষায় ড্রেজিংসহ নদীর অবৈধ দখল ও দূষণ রোধে মেগা প্রকল্প গ্রহণ করেছি। তবে জনগণ এ কাজে সম্পৃক্ত না হলে এ উদ্যোগ সফল হবে না। পুরস্কার প্রদানের প্রথাটি চালু হলে নদীর দখল ও দূষণ রোধে জনগণ উৎসাহবোধ করবে এবং এক্ষেত্রে ব্যাপক সাড়া ও সহযোগিতা পাওয়া যাবে। স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, স্বেচ্ছাসেবী সংস্থা এবং বিভিন্ন শ্রেণিপেশার লোকজন নদী রক্ষায় বিশেষ অবদানের জন্য এ পুরস্কারে ভূষিত হবে।

এর আগে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ছাত্র-ছাত্রীদের অপশক্তির সংশ্রব ত্যাগ করার আহ্বান জানিয়ে শাজাহান খান অভিযোগ করেন, কোটা সংস্কারের নামে অরাজকতা, সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টির অপপ্রয়াস চলছে। শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ এবং মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম সমন্বয় পরিষদ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এ সময় অন্যান্যের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সংসদ সদস্য শিরীন আক্তার ও বীর মুক্তিযোদ্ধা ইসমত কাদির গামাসহ মুক্তিযোদ্ধা এবং তাদের সন্তানরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর