লক্ষ্মীপুর উপকূলের সমস্যা-সম্ভাবনা খুঁজছেন জুনাইদ

চট্টগ্রাম, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 12:58:20

লক্ষ্মীপুর: দেশের ১৭টি জেলায় উপকূলীয় অঞ্চল রয়েছে। এর মধ্যে একটি হচ্ছে লক্ষ্মীপুর জেলা। এ জেলার সদর, রায়পুর, কমলনগর ও রামগতি উপজেলাকে মেঘনা নদী ঘিরে রেখেছে। মেঘনার ভাঙনের কবলে ছোট হয়ে গেছে রামগতি ও কমলনগর উপজেলা। বাদ যায়নি সদর ও রায়পুর উপজেলাও।

স্থানীয় সংবাদকর্মীরা মেঘনার ভাঙন থেকে লক্ষ্মীপুরকে বাঁচাতে তীর রক্ষা বাঁধ নির্মাণের গুরুত্ব তাদের লেখনীর মাধ্যমে তুলে ধরেছেন। আর তাদের সঙ্গে সঙ্গে হাতের লেখনীতে পিছিয়ে নেই শিক্ষার্থী জুনাইদ আল হাবীব। তার লেখনীতে উঠে এসেছে উপকূলের বিভিন্ন সমস্যা সম্ভাবনা। ইতোমধ্যে লক্ষ্মীপুরে তিনি ক্ষুদে সংবাদকর্মী হিসেবে বেশ পরিচিতি অর্জন করেছেন।

জুনাইদ লক্ষ্মীপুর সরকারি কলেজে দ্বাদশ শ্রেণির ছাত্র। জেলার কমলনগর উপজেলার চরমার্টিন ইউনিয়নের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা আবদুল হাদী মসজিদের ইমামতি করেন। জুনাইদ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে দেওয়াল পত্রিকা লিখে আসছেন।

বিভিন্ন উৎসবে মেঘনাপাড়ের শিশুদের সঙ্গে তার সময় কাটে। যদিও আর্থিকভাবে তিনি দুর্বল কিন্তু মনের দিক থেকে সমাজের অনেকের চেয়ে এগিয়ে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাসের মাধ্যমে মেঘনাপাড়ের শিশুদের জন্য জামা-কাপড়ের ব্যবস্থা করে দেন জুনাইদ। এ জনপদের অবহেলিত শিশুরা যেন ধর্মীয় উৎসবে অন্যদের মতো আনন্দ-উৎসবে মেতে উঠতে পারে। এর জন্য নানা রকমের উদ্যোগ নিয়ে থাকেন এই ক্ষুদে সংবাদকর্মী। জেলার বাইরে চাঁদপুরের হাইমচরে গিয়েও তিনি উপকূলীয় শিশুদের জন্য কাজ করেছেন।

এই ক্ষুদে শিক্ষার্থীর গ্রামের প্রচুর কৃষি জমি রয়েছে। চাষাবাদ করেই এ অঞ্চলের মানুষ জীবিকা নির্বাহ করে আসছে। নদী ভাঙন প্রতিরোধ ছাড়াও কৃষকদের সুখ-দুঃখ নিয়েও তার ভাবনার অন্ত নেই। গ্রামের মানুষের চলাচলের সুব্যবস্থার জন্য সড়ক, ব্রিজ ও কালভার্ট নির্মাণের কথাও লিখতে ভুল করেননি তিনি।

জুনাইদ আল হাবিব বলেন, ‘এ অঞ্চলের মানুষগুলো গরীব ও অসহায়। চাষাবাদ করেই তাদের জীবিকা নির্বাহ করতে হয়। মেঘনার ভাঙনে তারা ভিটে-মাটিসহ অনেক ধন-সম্পদ হারিয়েছেন। এখানকার বেশিরভাগ মানুষই পড়ালেখা জানেন না। একজন শিক্ষার্থী হিসেবে তাদের জন্য লিখতে ভালো লাগে। আমার লেখনীতে যদি তাদের উপকার হয় তাহলে নিজেকে ধন্য মনে করব।’

 

 

এ সম্পর্কিত আরও খবর