রংপুরে করোনা ল্যাবে ৪২ জনের নমুনা পরীক্ষা সম্পন্ন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-31 10:12:03

করোনা আক্রান্ত সন্দেহে ৪২ জনের নমুনা পরীক্ষা সম্পন্ন করেছে রংপুর মেডিকেল কলেজে (রমেক)। শনিবার (৪ এপ্রিল) জানা যাবে, তাদের মধ্যে কেউ করোনা আক্রান্ত  রয়েছে কিনা।

শুক্রবার (৩ এপ্রিল) বিকেলে রমেকের অনুজীব বিজ্ঞান বিভাগের প্রধান ও করোনা ল্যাবের তত্বাবধায়ক ডা. মোস্তাকিমুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বৃহস্পতিবার (২ এপ্রিল) সকালে করোনা শনাক্তকরণে পিসিআর মেশিন স্থাপিত ল্যাবের কার্যক্রম শুরু হয়। প্রথম দিন রাত ১২টা পর্যন্ত রংপুর বিভাগের বিভিন্ন জেলা থেকে ৪২ জনের নমুনা সংগ্রহ করা জমা হয়। এর মধ্যে রংপুর জেলার ১১ জনের নমুনা রয়েছে। এছাড়া ৩১ জনের নমুনা এসেছে দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও নীলফামারী জেলা থেকে।

ডা. মোস্তাকিমুর জানান,  ৪২ জনের মধ্যে ১০ নারী ও ৩২ জন পুরুষের নমুনা রয়েছে। শুক্রবার সকাল থেকে বিকেল পর্যন্ত  পিসিআর ল্যাবের মাধ্যমে নমুনা পরীক্ষা সম্পন্ন করা হয়। এসবের ফলাফল ঢাকায় স্বাস্থ্য অধিদফতর ও আইইডিসিআর কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। শনিবার আইইডিসিআর অনলাইন ব্রিফিংয়ের মাধ্যমে তা জানাবে।

প্রথম দিন রাত ১২টা পর্যন্ত রংপুর বিভাগের বিভিন্ন জেলা থেকে ৪২ জনের নমুনা সংগ্রহ করা জমা হয়

শুক্রবার ছুটির দিন হওয়াতে নতুন করে আর কোন নমুনা জমা হয়নি বলেও জানান তিনি। রমেকের অনুজীব বিজ্ঞান বিভাগে স্থাপিত করোনা শনাক্তকরণ ল্যাবে তিন জন চিকিৎসক ও ২ জন টেকনিশিয়ান দায়িত্ব পালন করছেন।

এদিকে করোনা আক্রান্ত/সন্দেহভাজন রোগীদের চিকিৎসা ব্যবস্থাপনা ও সংক্রমণ প্রতিরোধ বিষয়ক গঠিত টাস্কফোর্সের প্রধান ও রমেক অধ্যক্ষ ডা. একেএম নুরুন্নবী লাইজু জানান, রংপুর বিভাগের আট জেলা থেকে নমুনা সংগ্রহ করা হবে। কোনো রোগীর শরীরে করোনা আক্রান্তের উপসর্গ দেখা দিলে নিকটস্থ স্বাস্থ্যসেবা কেন্দ্র, সিভিল সার্জন, হাসপাতালসহ প্রয়োজনীয় হটলাইন ও ফোন নম্বরে যোগাযোগ করবে।

করোনা শনাক্তকরণে পিসিআর মেশিন

 

রংপুর বিভাগের আট জেলার কোনো রোগীর শরীরে করোনা আক্রান্তের উপসর্গ দেখা দিলে নিজ নিজ এলাকার হাসপাতাল ও সিভিল সার্জনসহ প্রয়োজনীয় নম্বরে যোগাযোগ করার জন্য বলা হয়।

রংপুরের রোগীদের জন্য রমেক হাসপাতালের করোনা ইউনিটের হটলাইন নম্বরে (০১৭১২-১৭৭২৪৪) যোগাযোগ করতে বলা হয়েছে। এ ছাড়াও রংপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের নম্বর (ফোন- ০৫২১ ৬২১৫০ অথবা ০১৭১৮-৫৬২১৭২), রংপুর মেট্রোপলিটন পুলিশ কন্ট্রোল রুম (ফোন- ০৫২১ ৫৭০০৬৬ অথবা ০১৭৬৯-৬৯৫৪০০) এবং আইইডিসিআর এর হট লাইনে যোগাযোগ করার জন্য বলা হয়।

এ সম্পর্কিত আরও খবর