বিদেশিদের সার্বিক সহায়তায় সচেষ্ট সরকার

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 17:56:54

বাংলাদেশ সরকার বিদেশি নাগরিক এবং বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দেশের স্থায়ী বাসিন্দাদের সার্বিক সহায়তার বিষয়ে সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়।

ঢাকায় অবস্থিত বিদেশি মিশনসমূহ তাদের নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের করোনা পরিস্থিতিতে পরিবারের সঙ্গে থাকার জন্য নিজ নিজ দেশে নিয়ে যেতে ইচ্ছুক। এ ব্যাপারে তাদের যেকোন সহযোগিতার বিষয়ে সরকার অত্যন্ত আন্তরিক।

রোববার (৫ এপ্রিল) এক বিবৃতিতে এসব কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, সরকারের আন্তরিক প্রচেষ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে দুটি বিশেষ ফ্লাইটসহ এখন পর্যন্ত ৬টি বিশেষ ফ্লাইটে নয় শতাধিক বিদেশি নাগরিক নিজ নিজ দেশে ফিরে গেছেন। এদের অধিকাংশই নিয়মিত যাত্রী, যারা বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির আগে বাংলাদেশে এসেছিলেন এবং নিয়মিত ফ্লাইট বন্ধের কারণে আটকা পড়েন।

আটকে পড়া বিদেশিরা তাদের দূতাবাসগুলোর সঙ্গে নিজ নিজ দেশে প্রত্যাবর্তনের বিষয়ে যোগাযোগ করেন। এরই প্রেক্ষিতে দূতাবাসগুলো বাংলাদেশ সরকারের সহযোগিতায় ভাড়া করা বিমানের মাধ্যমে তাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করে।

এদের মধ্যে যুক্তরাষ্ট্রগামী অধিকাংশ যাত্রীই বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক ও স্থায়ী বাসিন্দা, যারা বর্তমান পরিস্থিতিতে নিজ নিজ পরিবারের সঙ্গে থাকার জন্য যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন।

যুক্তরাষ্ট্রে বসবাসরত স্থায়ী বাসিন্দাদের একটি বড় অংশ স্থায়ী বাসিন্দা হিসেবে সে দেশে ফিরে যাওয়ার আইনি বাধ্যবাধকতার জন্য নির্ধারিত সময়সীমার পূর্বেই ফেরত গেছেন।

জাপান ও রাশিয়ার যেসব নাগরিক বাংলাদেশ ত্যাগ করেছেন তাদের একটি বড় অংশ এ দেশে বিভিন্ন প্রকল্পে কাজ করতেন, যা বর্তমান পরিস্থিতিতে বন্ধ রয়েছে। বর্তমানে তাদের কোন কাজ না থাকায় তারা নিজ পরিবারের সঙ্গে মিলিত হতে বাংলাদেশ ত্যাগ করেন।

উদ্ভূত করোনা পরিস্থিতি স্বভাবিক হলে তাদের সবাই বাংলাদেশে ফিরে আবার কাজে যোগ দেবেন বলে আশা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

অন্যদিকে বাংলাদেশে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের অনেকেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় নিজ নিজ দেশে ফেরত গেছেন।

এ সম্পর্কিত আরও খবর