পঞ্চগড়ে কাজের সন্ধানে নিম্ন আয়ের মানুষ

রংপুর, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড় | 2023-09-01 16:19:40

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশের বিভিন্ন জেলার ন্যায় পঞ্চগড়েও চলছে অঘোষিত লকডাউন। জেলার বিভিন্ন হাট-বাজার, দোকান-পাট, হোটেল ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় দিন এনে দিন খায় এই শ্রেণির মানুষ কাজের সন্ধানে ছুটে বেড়াচ্ছে বিভিন্ন এলাকায়।

সোমবার (৬ এপ্রিল) সকালে জেলার বিভিন্ন এলাকায় কাজের সন্ধানে ছুটে বেড়াতে ও কাজের অপেক্ষায় থাকতে এসব নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষদের দেখা যায়।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, করোনার বিস্তার ঠেকাতে জেলার বিভিন্ন হাটবাজারে শুধু ওষুধ ও খাদ্যসামগ্রীর দোকান ব্যতীত সকল দোকান-পাট, হোটেল, ব্যবসা প্রতিষ্ঠান, গণপরিবহন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। কিন্তু গত ১৪ দিন ধরে ঘরে বসে জমানো টাকা শেষ করে বেকার হয়ে পড়া এসব নিম্ন আয়ের মানুষ জীবিকার তাগিদে জীবনের ঝুঁকি নিয়ে ছুটছেন কাজের সন্ধানে।

এ নিয়ে কথা হয় দিনমজুর আব্দুল হাকিমের সাথে তিনি জানান, করোনার কারণে সরকার আমাদের ঘরে থাকতে বলছে কিন্তু ১৪ দিন ধরে বাড়িতে বসে ছিলাম। উপার্জন করে যা জমা করে ছিলাম তা দিয়ে কয়েকদিন ধরে চললাম এখন দুই বেলা নুন ভাত খাওয়ার মত ঘরে কিছু নাই তাই জীবন ও সংসার বাঁচানোর জন্য কাজের সন্ধানে বের হয়েছি কিন্তু কাজ তো পাচ্ছি না তাই বসে আছি ।

একই কথা জানালেন জেলা শহরের হোটেল শ্রমিক জিল্লুর হোসেন তিনি জানান, আমরা গরিব মানুষ কাজ না করলে হাঁড়িতে ভাত জোটে না তাই বেঁচে থাকার জন্য আমরা কাজ করতে বাড়ি থেকে বের হয়েছি।

এদিকে জেলা প্রশাসন, বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও ব্যক্তিগত প্রতিষ্ঠানগুলো বিভিন্ন খাদ্যসামগ্রী বিতরণ করলেও তা অনেকাংশে জেলার প্রত্যন্ত অঞ্চলে পৌঁছাচ্ছে না বলে অভিযোগ এসব খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষদের । তাদের দাবি সরকারের পাশাপাশি যদি এইসব সামাজিক, রাজনৈতিক, স্বেচ্ছাসেবী সংগঠনগুলো তাদের পাশে দাঁড়ায় তাহলে তাদের অনেক উপকার হবে।

এ সম্পর্কিত আরও খবর