প্রাণ নেই দৌলতদিয়া ঘাটের!

, জাতীয়

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-25 06:53:53

করোনাভাইরাসের প্রভাবে স্থবির হয়ে পড়েছে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাটের স্বাভাবিক কার্যক্রম। যেন প্রাণ নেই এই ঘাটের।

মাঝেমধ্যে প্রাকৃতিক দুর্যোগের কারণে ঘাটটি স্থবির হয়ে গেলেও কয়েক ঘণ্টা পর আবার তা স্বাভাবিক হয়ে গেছে। কিন্তু এবার করোনাভাইরাসের কারণে পাল্টে গেছে দৌলতদিয়া ঘাটের চিত্র।

মূলত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট দিয়ে ঢাকায় যাতায়াত করে। তবে করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে এই নৌবন্দরের কার্যক্রম।

অপরদিকে সরকারি নির্দেশনা অনুযায়ী ঢাকা-খুলনা মহাসড়ক দিয়ে গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে। ফলে এখন একেবারেই ফাঁকা ঘাট এলাকা। শুধু মাঝে মাঝে অ্যাম্বুলেন্স আর আইনশৃঙ্খলাবাহিনীর টহলরত গাড়ির দেখা মেলে।

ঢাকা-খুলনা মহাসড়ক।

এদিকে যারা নদীপারের চেষ্টা করছেন তাদেরকে ফিরিয়ে দিচ্ছেন আইনশৃঙ্খলাবাহিনী।

জানা গেছে, স্বাভাবিক সময়ে দৌলতদিয়া ঘাটটি দিয়ে প্রতিদিন প্রায় সাড়ে ৩ হাজার ছোট বড় যানবাহন ফেরির মাধ্যমে পদ্মা নদী পাড় হতো। আর বর্তমানে জরুরি প্রয়োজনে এই ঘাটটি দিয়ে দিনে মাত্র কয়েকশ যানবাহন চলাচল করছে। চলাচলকৃত যানবাহনের মধ্যে রয়েছে অ্যাম্বুলেন্স, পণ্যবাহী ট্রাক। মাত্র দুইটি ফেরির মাধ্যমে তা পারাপার হয়। আর এই নৌরুটে লঞ্চ চলাচলও বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।

ঘাট এলাকায় টহল দিচ্ছে সেনাবাহিনী।

ঘাট এলাকা ঘুরে জানা গেছে, দীর্ঘদিন ধরে ঘাটের স্বাভাবিক কার্যক্রম বন্ধ থাকায় নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষগুলো চরম অর্থনৈতিক সংকটে পড়েছে। তারা এখন অলস সময় পার করছেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাটের শাখা ব্যবস্থাপক (বাণিজ্য) আবু আব্দুল্লাহ রনি বার্তা২৪.কমকে জানান, করোনার কারণে দীর্ঘদিন ধরে ঘাটের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। সরকার থেকে পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত এ ঘাটের সব কার্যক্রম বন্ধ থাকবে।

এ সম্পর্কিত আরও খবর