পাবনার ৩৪০ অবৈধ করাত কল বন্ধে হাইকোর্টের নির্দেশ

রাজশাহী, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 08:10:21

পাবনা: বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর পাবনায় অবৈধ ও লাইসেন্স বিহীন ভাবে পরিচালিত ৩৪০টি করাত কল বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে আগামী ৬০ দিনের মধ্যে সংশ্লিষ্ট দপ্তরকে প্রতিবেদন দাখিল করতে হবে। 

সোমবার (৬ আগস্ট) রাতে হাইকোর্টের এই কপি পাবনায় এসে পৌঁছায়। মঙ্গলবার (৭ আগস্ট) দুপুরে বিষয়টি সাংবাদিকরা জানতে পারেন।

পাবনার স্থানীয় ও জাতীয় পত্রিকায় `অবৈধ করাতকলে বন উজার!’সহ বিভিন্ন শিরোনামে প্রকাশিত খবর পাঠের পর স্বপ্রণোদিত হয়ে ঢাকাস্থ ‘ল-ইয়ার্স স্যোসাইটি ফর ল’ নামের একটি মানবাধিকার সংগঠনের মহাসচিব অ্যাডভোকেট মেজবাহুল ইসলাম আসিফ পাবনা জেলায় লাইসেন্স বিহীন ও অবৈধভাবে পরিচালিত এ সকল করাত কল বন্ধে নির্দেশনা চেয়ে জনস্বার্থে হাইকোর্টে রিট করেন।

অ্যাডভোকেট মেজবাহুল ইসলাম আসিফ জানান, বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ ২৪ জুলাই এই আদেশ দিয়েছেন। এই আদেশে অবিলম্বে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বিভাগীয় বন কর্মকর্তা, পাবনার জেলা প্রশাসক ও পাবনা জেলা বন কর্মকর্তাকে তাৎক্ষণিক ভাবে বন্ধের নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে আগামী ৬০ কার্য দিবসের মধ্যে লাইসেন্স বিহীন ও অবৈধ ভাবে পরিচালিত এই করাত কলগুলো বন্ধের প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

সংশ্লিষ্ট বিষয়ে পাবনার জেলা প্রশাসক জসিম উদ্দিন বলেন, `হাইকোর্টের কোনো নির্দেশনা এখনো পাইনি। তবে আমাদের কাছে যে তথ্য আছে তার আলোকেই একাধিক অভিযান পরিচালনা করা হয়েছে। এ অভিযান অব্যাহত রয়েছে।‘

এদিকে পাবনার সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. কবির হোসেন পাটোয়ারীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

 

এ সম্পর্কিত আরও খবর