৬'শ শ্রমিকের আইডি কার্ড রেখে দিলো কারখানা কর্তৃপক্ষ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-27 01:05:30

সাভারের আশুলিয়ায় একটি কারখানা বেতন প্রদানের সময় প্রায় ৬'শ শ্রমিকের আইডি কার্ড জোরপূর্বক রেখে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

মঙ্গলবার (৭ এপ্রিল) সন্ধ্যায় আশুলিয়ার জিরানী বাজার এলাকার সিনহা নীট এন্ড ডেনিম লিমিটেড কারখানায় এ ঘটনা ঘটে। জানা গেছে কারখানাটিতে ১৪'শ শ্রমিক কাজ করছে।

কারখানাটির শ্রমিক (অপারেটর) আমিন জানায়, নতুন শ্রমিক যাদের কারখানায় যোগদানের ১ বছর পূর্ণ হয়নি এরকম প্রায় ৬০০ শ্রমিকের ফেব্রুয়ারি ও মার্চ মাসের ওভারটাইম না দিয়ে শুধু মূল বেতন প্রদান করেন কর্তৃপক্ষ। এসময় জোরপূর্বক শ্রমিকদের আইডি কার্ড রেখে দেয়া হয়। যাদের আইডি কার্ড রেখে দেওয়া হয়েছে তাদের ছাটাই করার জন্যই কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানান তিনি। তিনি বলেন, এখন দুর্যোগের সময়, কিন্তু কারখানা মালিকরা তাদের সহযোগিতা না করে শ্রমিকদের ওপর অন্যায় করছে।

সিনহা নীট এন্ড ডেনিম লিমিটেড কারখানার প্রডাকশন ম্যানেজার (পিএম) বিপ্লব হোসেন জানান, এই কারখানা বন্ধ থাকবে। যাদের চাকরির বয়স ১ বছর হয়নি তারা লেঅফের আওতায় পরবে না। তাই তাদের আইডি কার্ড রেখে দেওয়া হয়েছে। তবে তারা ওভারটাইমের টাকা পাবে তাই তাদের অনেকের আইডি কার্ড ফেরত দেওয়া হয়েছে। বাকিদের আগামীকাল ফেরত দেওয়া হবে।

এব্যাপারে ঢাকা শিল্প পুলিশ ১ এর অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ নাসের জনি বলেন, সিনহা নীট এন্ড ডেনিম লিমিটেডসহ বেশ কয়েকটি কারখানায়ই এ ধরনের ঘটনা ঘটেছে। পরে যেন কোনো সমস্যা না হয় সেজন্য বিষয়টি আমরা দেখছি।

এ সম্পর্কিত আরও খবর