গুমোট মেঘে মলিন রাজধানীর আকাশ

ঢাকা, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 10:49:33

সকাল থেকেই কালো মেঘে ছেয়ে আছে আকাশ। বেলা গড়িয়ে দুপুর, তবুও সূর্যের দেখা নেই। দিগন্ত জুড়ে বিস্তৃত শুধু মেঘের আনাগোনা। মাঝে মাঝে ঠান্ডা বাতাসও বইছে। মেঘের ভেলায় ভর করে যেন জানান দিচ্ছে বৃষ্টির পূর্বাভাস।

বুধবার (৮ এপ্রিল) রাজধানীর আকাশে এমন চিত্র দেখা গেছে। তবে গতকাল রোদের প্রখরতা ছিল বেশ। গরমে জনজীবনে অস্বস্তি বিরাজ করছিল।

আবহাওয়া অফিস বলছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। তাই ঢাকায় ঘণ্টায় ৮-১২ কিলোমিটার বেগে বাতাস বইছে। যা অস্থায়ীভাবে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এতে তাপমাত্রা কিছুটা কমবে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বার্তা২৪.কম-কে জানান, এখন কালবৈশাখীর সময়। বিক্ষিপ্তভাবে মেঘ, বৃষ্টি হয়। এজন্য কিছুটা ভেরিয়েশন করে।

তিনি আরও জানান, রাজধানীর আকাশ মেঘলা রয়েছে। আজ সকালে ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে। আরও বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে, তবে কম। হলেও বিকেলে বা সন্ধ্যার পরে বৃষ্টি হতে পারে। একই সঙ্গে বজ্রপাত হতে পারে। পাশাপাশি শিলা বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

মাঝে মাঝে বাতাসে দোল খাচ্ছে আমের গুটি

বুধবার সর্বোচ্চ তাপমাত্রা অনুভূত হয়েছে চুয়াডাঙ্গায় ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ডিমলা ও তেঁতুলিয়ায় ১৯ ডিগ্রি সেলসিয়াস। গত মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৭.২ ডিগ্রি সেলসিয়াস।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাঙামাটি ও সৈয়দপুর অঞ্চলসহ রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল এবং সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাবে। তা কিছু জায়গায় অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এ সম্পর্কিত আরও খবর