হিলিতে খাদ্যাভাবে রাস্তার কুকুর

জেলা, জাতীয়

মোসলেম উদ্দিন, উপজেলা করেসপন্ডেন্ট, হিলি (দিনাজপুর) | 2023-08-31 21:24:30

সরকারি নির্দেশে সারাদেশে এক প্রকার অঘোষিত লকডাউন চলছে। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাওয়া নিরুৎসাহিত করছেন আইনশৃঙ্খলাবাহিনী। সচেতন নাগরিকরা সরকারের এই নির্দেশনা মেনে ঘর থেকে বের হচ্ছেন না। মানুষের এই সতর্কতার প্রভাব পড়তে শুরু করেছে হিলির রাস্তাগুলোতে ঘুরে বেড়ানো কুকুরদের ওপর। খাবারের অভাবে ভুগছে তারা।

জানা যায়, হাট বাজার, গ্রাম এলাকাগুলোতে ঘুরে ঘুরে উচ্ছিষ্ট খাবার খেত তারা। হাট বাজারে মানুষ কমে যাওয়ায় তারা আগের মতো খাবার পাচ্ছে না। অনেক সময় পশুপ্রেমীরা দোকান থেকে রুটি কেক কিনে দিতো। তারা বের হতে না পারায় সেই খাবারও জুটছে না এই কুকুরগুলোর।

হিলির বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, খাবার না পেয়ে কুকুরগুলো রাস্তায় শুয়ে আছে। হাঁটার শক্তি পর্যন্ত নেই। যেকোনো সময় মুখথুবড়ে পড়বে এমন অবস্থা তাদের। আগের মতো গর্জন নেই আর তাদের মাঝে। মানুষ দেখলেই আশপাশ দিয়ে ঘুরঘুর করে তারা।

দিনমজুর আফসার আলী বার্তা২৪.কমকে বলেন, আমার বাড়িতে দুইটি কুকুর ও একটি বিড়াল রয়েছে। সারাদিন তারা বাড়ির বাইরে গিয়ে খাবার সংগ্রহ করে খেয়ে আসতো। আমি গরীব মানুষ যা খেতাম তার অবশিষ্ট খাবার কুকুর বিড়ালগুলো খাওয়াতাম। এখন কোন কাজ কাম করতে পারছি না। কুকুর বিড়ালগুলো বাইরে বের হচ্ছে, খাবার না পেয়ে ক্ষুধার্ত অবস্থায় বাড়িতে ফিরে আসছে। তাদের চোখমুখ শুকনো দেখে নিজেকে বড় অপরাধী মনে হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর