বাজারে আসছে ইস্টার্ন টিউবসের বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি লাইট

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:08:32

শিগগিরই বাজারে আসছে ইস্টার্ন টিউবস লিমিটেডের গুণগত মানসম্পন্ন ও বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি লাইট (বাতি)।

এরই মধ্যে এ লক্ষ্যে গৃহীত প্রকল্প 'এলইডি লাইট (সিকেডি) অ্যাসেমব্লিং প্লান্ট ইন ইটিএল'-এর বাস্তবায়ন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এর ফলে বছরে আট লাখ পিস এলইডি লাইট উৎপাদন ও বাজারজাত করা সম্ভব হবে। সরকারি অর্থায়নে ৪৮ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে প্লান্টটি স্থাপন করা হয়েছে।

প্রকল্পের আওতায় বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশনের (বিএসইসি) এ শিল্প প্রতিষ্ঠানের জন্য রাজধানীর তেজগাঁয়ে ছয় তলা ভবন নির্মাণ করে সেখানে এলইডি লাইট উৎপাদন কারখানা স্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক প্রকৌশলী শামীম আহমেদ।

তিনি বলেন, এলইডি লাইট উৎপাদনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি দক্ষিণ কোরিয়া থেকে আনা হয়েছে। দক্ষিণ কোরিয়ার হারমোনিকম লিমিটেডের প্রকৌশলীদের সহযোগিতায় এরই মধ্যে ইস্টার্ন টিউবসের প্রকৌশলীরা কারখানায় যন্ত্রপাতি স্থাপন করেছেন। কারখানাটির প্রশাসনিক কাজও এ ভবনে পরিচালিত হচ্ছে।

এলইডি লাইট তৈরির মেশিন, ছবি: বার্তা২৪.কম

এলইডি লাইট উৎপাদন ও বাজারজাত করতে চীন থেকে দুই লাখ পিস এলইডি টিউব লাইট ও দুই লাখ পিস বাল্ব কেনা হচ্ছে। এরই মধ্যে দুই লাখ পিস এলইডি বাল্ব তৈরির কাচামাল আমদারি করা হয়েছে এবং পরীক্ষামূলকভাবে বাল্ব তৈরি করা হয়েছে। শিগগিরই দক্ষিণ কোরিয়ার নির্মাতা প্রতিষ্ঠান ও শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধির উপস্থিতিতে এলইডি লাইট (সিকেডি) অ্যাসেমব্লিং প্লান্টের আনুষ্ঠানিক উদ্বোধনের পর এটি পূর্ণ সক্ষমতায় এলইডি টিউব লাইট ও এলইডি বাল্ব উৎপাদন করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, ইস্টার্ন টিউবস লিমিটেড ১৯৬৪ সালে জাপানের বিখ্যাত তোশিবা করপোরেশনের কারিগরি সহযোগিতায় ঢাকার তেজগাঁও শিল্প এলাকায় প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটি ১৯৭২ সালের আগস্টে বাণিজ্যিকভাবে সিএফএল (কম্প্যাক্ট ফ্লুরোসেন্ট ল্যাম্প) বাল্ব ও টিউব লাইট উৎপাদন ও বাজারজাত শুরু করে। বর্তমানে ইস্টার্ন টিউবস লিমিটেড মানসম্মত ১৫ ওয়াট থেকে ৬৫ ওয়াটের সিএফএল বাল্ব ও বিভিন্ন ধরনের টিউব লাইট উৎপাদন ও বাজারজাত করছে।

এ সম্পর্কিত আরও খবর