সাভারে শ্রমিকদের জোরপূর্বক অব্যাহতিপত্রে স্বাক্ষর

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-27 05:28:15

সাভারে শ্রমিকদের আইডিকার্ড রেখে জোরপূর্বক অব্যাহতিপত্রে স্বাক্ষর রাখার অভিযোগ উঠেছে একটি তৈরি পোশাক কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) সন্ধ্যায় সাভারের আউকপাড়া এলাকার রাইজিং টেক্স ফ্যাশন লিমিটেড কারখানার বিরুদ্ধে এ অভিযোগ করেন শ্রমিকরা। এ কারখানায় প্রায় দেড় হাজার শ্রমিক কাজ করে বলে জানা যায়।

শ্রমিকরা জানান, সন্ধ্যায় বেতন প্রদানের সময় ১ বছরের কম চাকরিতে যোগদানের বয়স এমন ১৫০ শ্রমিকের মার্চ মাসের বেতন পরিশোধ করে জোরপূর্বক আইডিকার্ড ও অব্যাহতিপত্রে স্বাক্ষর রাখা হয়েছে। পাওনা বেতন থেকে প্রায় ৩ থেকে ৪ হাজার টাকা কম প্রদান করা হয়েছে বলেও তারা অভিযোগ করেন।

কারখানাটির শ্রমিক মমিনুল বলেন, কারখানা কর্তৃপক্ষ মারধর করে আইডিকার্ড ও অব্যাহতিপত্রে স্বাক্ষর নিয়েছে। এ সময় আমরা কয়দিন পর এমনি না খেয়ে মরে যাবো। আর সুযোগ পেয়ে এখনই কারখানা কর্তৃপক্ষ না খেয়ে রাখার চেষ্টা করছে। এখন ছাটাই করলে আমরা কোথায় যাবো। এই সংকটময় সময়ে মালিক আমাদের পাশে না দাড়িয়ে উল্টো আমাদের ছাঁটাই করছে আমাদের সাথে অন্যায় করা হচ্ছে।

যেকোনো সংকটময় সময়ে মালিকদের শ্রমিকদের পাশে দাঁড়ানো উচিত বলে মনে করেন বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সারোয়ার হোসেন।

রাইজিং টেক্স ফ্যাশন লিমিটেড কারখানার ম্যানেজার (এডমিন) হাসানুজ্জামান বলেন, আমাদের কারখানায় এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। তাদের কারখানায় ৪'শ শ্রমিক কাজ করেন বলেও তিনি দাবি করেন।

ঢাকা শিল্প পুলিশ ১ এর অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ নাসের জনি বলেন, রাইজিং টেক্স ফ্যাশন লিমিটেড কারখানায় আমাদের পুলিশ মোতায়েন করা হয়েছে। আমরা কর্তৃপক্ষকে এই মুহূর্তে শ্রমিক ছাঁটাই থেকে বিরত থাকতে বলেছি।

এ সম্পর্কিত আরও খবর