রেলের অগ্রিম টিকিট বিক্রি শুরু

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 15:35:32

ঢাকা: পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখী মানুষের যাতায়াতে আগাম টিকিট বিক্রি শুরু হয়েছে। ১৭ আগস্ট থেকে ২১ আগস্ট এই পাঁচদিনের অগ্রিম টিকিট বিক্রি করছে রেলওয়ে ঢাকা ও চট্টগ্রাম স্টেশন।

বুধবার (৮ আগস্ট) থেকে শুরু হওয়া এ আগাম টিকিট বিক্রি আগামী ১২ আগস্ট পর্যন্ত চলবে।

রেলভবনের ঘোষণা মতে, ৮ আগস্ট দেওয়া হচ্ছে ১৭ আগস্টের টিকিট। ৯ আগস্ট ১৮ আগস্টের, ১০ আগস্ট ১৯ আগস্টের, ১১ আগস্ট ২০ আগস্টের এবং ১২ আগস্ট ২১ আগস্টের আগাম টিকিট দেওয়া হবে।

একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট নিতে পারবেন। প্রতিদিন সকাল আটটা থেকে ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম রেলস্টেশন থেকে এই টিকিট বিক্রি শুরু হবে। এর মধ্যে কমলাপুর রেলস্টেশনের ২৬টি কাউন্টারের মাধ্যমে টিকিট বিক্রি হবে। এই ২৬টির মধ্যে নারীদের জন্য আলাদা দু’টি কাউন্টার সংরক্ষিত থাকবে।

রেলমন্ত্রী মুজিবুল হক জানিয়েছেন, প্রতিদিন রেলে ২ লাখ ৬০ হাজার মানুষ চলাচল করেন। তবে ঈদের আগে প্রতিদিন আরও ৪০ হাজার অতিরিক্ত যাত্রী দিনে বহন করা হবে। নয় জোড়া বিশেষ ট্রেন যুক্ত হবে ঈদের যাত্রী আনা নেওয়ার

এগুলো হলো, ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে দেওয়ানগঞ্জ স্পেশাল, চাঁদপুর স্পেশাল-১ ও চাঁদপুর স্পেশাল-২, চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে, রাজশাহী স্পেশাল চলবে রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে, দিনাজপুর স্পেশাল চলবে দিনাজপুর-ঢাকা-দিনাজপুর, লালমণি স্পেশাল চলবে ঢাকা-লালমনিরহাট-ঢাকা রুটে, খুলনা এক্সপ্রেস চলবে খুলনা-ঢাকা-খুলনা রুটে। এ ছাড়া শোলাকিয়া স্পেশাল-১ চলবে ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার রুটে এবং শোলাকিয়া স্পেশাল-২ চলবে ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে।

ঈদের সময়ে ১ হাজার ৪০২টি কোচ চলাচল করবে এব ২২৯টি লোকোমোটিভ দিয়ে চলবে এসব কোচ।

আর রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে ঈদের ফিরতি টিকিট দেওয়া হবে আগামী ১৫ আগস্ট। ওইদিন দেওয়া হবে ২৪ আগস্টের টিকিট। ১৬ আগস্ট ২৫ আগস্টের, ১৭ আগস্ট ২৬ আগস্টের, ১৮ আগস্ট ২৭ আগস্টের এবং ১৯ আগস্ট ২৮ আগস্টের এসব টিকিট বিক্রি করা হবে।

ছবি: সুমন শেখ

এ সম্পর্কিত আরও খবর