দুই সপ্তাহে ব্যান্ডউইথের ব্যবহার বেড়েছে ১১ শতাংশ

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 15:45:15

চলমান করোনা পরিস্থিতিতে মানুষ ঘরে থাকার কারণে ব্যান্ডউইথের ব্যবহার বেড়েছে। জানা গেছে, গত ১৫ দিনে দেশে ব্যান্ডউইথের ব্যবহার ১১ দশমিক ২৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার শুক্রবার (১০ এপ্রিল) রাতে তার ভেরিভাইড ফেসবুক পেইজে বলেন, ২৫ মার্চ ব্যান্ডউইথের ব্যবহার ছিল এক হাজার ৪০০ জিবিপিএস। আর ৯ এপ্রিল ব্যবহার ওঠে আসে ১ হাজার ৫৫৮ জিবিপিএস-এ।

'ব্যান্ডউইথ এখন শ্বাসপ্রশ্বাসের মতো অতি প্রয়োজনীয়' বলেন জব্বার।

তিনি বলেন, 'করোনার প্রভাবে বাংলাদেশের ব্যান্ডউইথ ব্যবহার বেড়েছে বেশ। জানুয়ারি মাসে আমাদের ব্যান্ডউইথ সর্বোচ্চ ১ হাজার ২৭০ জিবিপিএস ব্যবহৃত হয়েছিল। গত ২৫ মার্চ সেটি ১ হাজার ৪০০ জিবিপিএস হয়। কিন্তু ৯ এপ্রিল সেটি হয়ে ওঠে ১ হাজার ৫৫৮ জিবিপিএস।'

দিনের কখন কি পরিমাণ ব্যবহার হয় তার একটি গ্রাফও নিজের পেইজে শেয়ার করেছেন জব্বার। সেখানে দেখা যাচ্ছে ৯ এপ্রিল রাত দশটার সময় ব্যবহার ১ হাজার ৫৫৭ দশমিক ৮ জিবিপিএস-এ ওঠে।

ভোর রাতের দিকে ব্যান্ডউইথের ব্যবহার সবচেয়ে কম হয়। আর দিনের শুরু থেকে সেটি বাড়তে থাকে। রাত আটটা থেকে দশটা পর্যন্ত এটি সর্বোচ্চ পর্যায়ে থাকে।

পাইকারি বাজারে অবশ্য ব্যান্ডউইথ বিক্রি হচ্ছে ১ হাজার ৭৫০ জিবিপিএস। যার মধ্যে ভারত থেকে আসছে ৭০০ জিবিপিএস এবং বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এর মাধ্যমে বিক্রি হচ্ছে ১ হাজার ৫০ জিবিপিএস ব্যান্ডইউথ।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশন অব বাংলাদেশ বা (আইএসপিএবি) হিসেব মতে, পাইকারি ব্যান্ডইউথ বিক্রির ক্ষেত্রেও এটা রেকর্ড।

আইএসপিএবি এবং মোবাইল অপারেটরদের সূত্র বলছে, মানুষ আগের চেয়ে অনেক বেশি ভিডিও কনটেন্ট দেখছে এখন। সে কারণে ইউটিউব এবং ফেসবুকের ব্যবহার আগের যে কোনো সময়ের চেয়ে সর্বোচ্চ পর্যায়ে আছে। তাছাড়া মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন অ্যাপ ব্যবহার করে মানুষের কথা বলা এবং ভিডিও কল বেড়েছে। এর বাইরেও মানুষ আগের চেয়ে বেশি সময় কাটাচ্ছে ইন্টারনেটে।

ব্যবসায়ীরা বলছেন, কর্পোরেট অফিসগুলো বন্ধ থাকলেও তারা ঘরে বসে কাজ করছেন। আর এসব কিছুর প্রভাব পড়েছে মোট ইন্টারনেট ব্যান্ডউইথের ব্যবহারের ওপর।

এ সম্পর্কিত আরও খবর