পালিয়েও রেহাই পেলেন না খুনি মাজেদ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 14:02:49

তেইশ বছর ধরে কলকাতায় আত্মগোপনে থাকার পরও ফাঁসির দড়ি গলায় পড়া থেকে রেহাই পেলেন না জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার সঙ্গে সরাসরি জড়িত অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন আবদুল মাজেদ।

শনিবার (১১ এপ্রিল) মধ্যরাত ১২টা ১ মিনিটে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসি কার্যকর করা হয়। ফাঁসির পর ১২টা ৪ মিনিটে কারা অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে বিকেলে ফাঁসি কার্যকরের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়। ফাঁসির মঞ্চে ইট-বালির বস্তা ঝুলিয়ে মহড়া সম্পন্ন করেন জল্লাদরা।

রাত ১০টা ৫৫ মিনিটে কারাগারে প্রবেশ করেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা। এছাড়া কারাগারে প্রবেশ করেন কারারক্ষী, জেলার, সিনিয়র জেল সুপার, ডেপুটি জেলার, সিভিল সার্জন। কারাগারের বাইরে তিনটি অ্যাম্বুলেন্সও রাখা হয়।

কারাসূত্রে জানা যায়, জল্লাদ শাহজাহান, সহকারী মনিরের নেতৃত্বে আবদুল মাজেদের ফাঁসি কার্যকর হয়। জল্লাদ শাহজাহান বঙ্গবন্ধুর অন্য পাঁচ খুনির ফাঁসিও কার্যকর করেন।

গত বুধবার কারা কর্তৃপক্ষের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেন মাজেদ। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বৃহস্পতিবার তার আবেদন নাকচ করে দেন। ওই দিনই তার মৃত্যু পরোয়ানার ফাইল রাষ্ট্রপতির কার্যালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। এই ফাইল কারা কর্তৃপক্ষের কাছেও পাঠানো হয়েছে।

এরপর কারাবিধি ও সরকারের নির্দেশনা অনুযায়ী মৃত্যুদণ্ড কার্যকরের প্রক্রিয়া শুরু হয়।

সবশেষ গতকাল শুক্রবার কারাগারে আবদুল মাজেদের সঙ্গে তার স্ত্রী সালেহা বেগম, স্ত্রীর বোন ও ভগ্নিপতি, ভাতিজা ও একজন চাচাশ্বশুরসহ মোট পাঁচজন দেখা করে আসেন।

বঙ্গবন্ধু হত্যায় জড়িত মাজেদ ২৩ বছর ধরে পলাতক থাকলেও গত ৬ এপ্রিল মধ্যরাতে মিরপুর থেকে তাকে গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

পরে তাকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে হাজির করা হয়। এরপর মাজেদকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

এই আব্দুল মাজেদ তৎকালীন সেনা প্রধান জিয়াউর রহমানের ছায়াতলে ছিলেন। তার হাত ধরেই খুনি থেকে সচিব হন মাজেদ।

মাজেদের ফাঁসি কার্যকর হলেও এখনো পলাতক আছেন পাঁচজন আসামি। তারা হলেন- খন্দকার আবদুর রশীদ, শরিফুল হক ডালিম, এস এইচ এম বি নূর চৌধুরী, এ এম রাশেদ চৌধুরী ও মোসলেম উদ্দিন। তাদের ফিরিয়ে আনার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার।

আরও পড়ুন: ফাঁসির কার্যক্রম পরিদর্শনে আইজি প্রিজন

প্রস্তুতি সম্পন্ন, খুনি মাজেদের ফাঁসি ১২ টা ১ মিনিটে

জল্লাদ শাহজাহানের নেতৃত্বে হবে মাজেদের ফাঁসি

ফাঁসির মঞ্চে লাইট, কেরানীগঞ্জে প্রথম ঝুলবে বঙ্গবন্ধুর খুনি

মাজেদের মৃত্যুদণ্ড পরোয়ানা জারি

প্রাণভিক্ষার আবেদন করেছেন আব্দুল মাজেদ

মাজেদকে কারাগারে পাঠানোর নির্দেশ

আদালতে বঙ্গবন্ধুর খুনি মাজেদ

বঙ্গবন্ধুর খুনি আব্দুল মাজেদ ঢাকায় গ্রেপ্তার

জিয়াউর রহমান বাঁচাতে চেয়েছিলেন, আমরা রায় কার্যকর করবো

জিয়ার ছায়াতলেই খুনি থেকে সচিব হন আব্দুল মাজেদ!

এ সম্পর্কিত আরও খবর