বঙ্গবন্ধুর পলাতক ৫ খুনিকেও ফিরিয়ে নিয়ে আনার চেষ্টা চলছে

, জাতীয়

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 01:11:21

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডে জড়িত পলাতক পাঁচ খুনিকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

রোববার (১২ এপ্রিল) বঙ্গবন্ধুর খুনি ক্যাপ্টেন (বরখাস্ত) আব্দুল মাজেদের ফাঁসি পরবর্তী প্রতিক্রিয়ায় বার্তা২৪.কমকে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

এ কে আব্দুল মোমেন বলেন, পলাতক ৫ আসামির মধ্যে আমরা কিন্তু তিন জনের খবর জানি।  তারা কানাডা ও যুক্তরাষ্ট্রে আছেন। ফিরিয়ে আনার চেষ্টা হচ্ছে। ওই দেশের আইনের জটিলতায় আনাতে সমস্যা হচ্ছে। তারপরও আমরা অব্যাহতভাবে বলে যাচ্ছি।

তিনি বলেন, আমি নিজে ওই দেশগুলোর মন্ত্রীদের সঙ্গে কথা বলেছি তারা বলছে আসামিরা অন্য নামে পাসপোর্ট করেছেন। কারণ খুনিরা অনেক দিন বিভিন্ন দূতাবাসে চাকরি করেছেন। এছাড়াও শুধু বঙ্গবন্ধুর খুনি নয়, জাতীয় চার নেতা হত্যার খুনিরাও বিভিন্ন দেশে লুকিয়ে রয়েছেন তাদেরও ফিরিয়ে আনার চেষ্টা করছি।

মন্ত্রী বলেন, যেহেতু ওই দেশের আইনের কারণে খুনিদের ফিরিয়ে আনা যাচ্ছে না, তাই আমরা প্রবাসীদের বলেছি খুনিরা কোথায় থাকেন, সেই জায়গা খুঁজে বের করে বাংলাদেশের দণ্ডপ্রাপ্ত আসামি বলে বিক্ষোভ করতে।  এ  ধরনের নজির আছে। জার্মান নাৎসি বাহিনীর এক নেতা আমেরিকায় লুকিয়ে ছিলেন ইসরাইলীরা বিক্ষোভ করলে ওই নেতাকে বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হয়।

এ সম্পর্কিত আরও খবর