‘দুহাতে যতগুলো উঠে নিয়ে যান’

, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-21 22:51:46

সারা দেশের মতো করোনার প্রভাবে রংপুরেও দিশেহারা দরিদ্র, অসহায় কর্মহীন মানুষ। যাদের নুন আনতে পান্তা ফুরায় তারা পড়েছেন চরম বিপাকে। সব কিছু বন্ধ থাকায় সংসার চালাতে হিশমিশ খেতে হচ্ছে তাদের। অসহায় এসব মানুষের জন্য বিনামূল্যে সবজি সহায়তা দিচ্ছেন কিছু তরুণ স্বেচ্ছাসেবী।

রংপুর নগরীতে কেউ ব্যক্তি উদ্যোগে আর কেউবা সংগঠনের ব্যানারে সেবামূলক এই কাজ করছেন। আয়-রোজগারের খোঁজে জীবনের ঝুঁকি নিয়ে শহরে আসা অসহায় মানুষদের দেওয়া হচ্ছে সবজি সহায়তা।

রোববার (১২ এপ্রিল) দুপুরে এমন চিত্র দেখা গেছে রংপুর নগরীর টাউন হল চত্বরের সম্মুখে। একটি ভ্যানে করে বিনামূল্যে শাক-সবজি বিলিয়ে দেওয়া হচ্ছে। আর এসব নিতে হুমড়ি খেয়ে পড়ছেন নিম্ন আয়ের মানুষ।

দুহাতে যতগুলো উঠে নিয়ে যান

খোঁজ নিয়ে জানা গেছে, রংপুর টাউন হল চত্বরের নাট্য সংগঠন পদাতিক এর প্রধান সম্পাদক জিএম নজু তার ব্যক্তি উদ্যোগে শাক-সবজি বিতরণের ব্যবস্থা করেছেন। একেক দিন একেকটি স্থানে এভাবে বিনামূল্যে সবজি বিতরণ করার প্রস্তুতি নিয়েছেন এই নাট্যশিল্পী।

বার্তা২৪.কম-কে জিএম নজু জানান, ‘তার সামর্থ্য থেকে তিনি এই উদ্যোগ নিয়েছেন। প্রতিদিন সামান্য পরিসরে হলেও চেষ্টা করছেন বিনামূল্যে দুস্থ ও নিম্ন আয়ের মানুষদের মধ্যে শাক-সবজি দিতে। এতে করে এই দুর্দিনে একটু হলেও কারো না কারো ‍উপকার হচ্ছে। আর সবাই যদি যার যার মতো করেও যদি এমন উদ্যোগ নেন, তবে ত্রাণের জন্য বা না খেয়ে মরার চিন্তা কাউকে করতে হবে না।’

বিনামূল্যে সবজি সহায়তা দিচ্ছেন স্বেচ্ছাসেবীরা

এদিকে রংপুর নগরীতে বিনামূল্যে শাক-সবজি বিতরণের উদ্যোগ প্রথম নেন স্বেচ্ছাসেবী সংগঠন ‘উই ফর দেম’। ইতোমধ্যে সংগঠনটির স্বেচ্ছাসেবীর বরার্টসনগঞ্জ ২নং ক্যাম্প এলাকা ও শালবন বোতলা মোড়ে শাক-সবজি বিতরণ করেছেন। তবে নির্দিষ্ট পরিমাণ মত নয়। রাস্তার পাশে সবজির স্তুপ করে রাখা স্থান হতে দুই হাত ভরে যার যতটুকো লাগে নিয়ে গেছেন।

ব্যতিক্রম এই উদ্যোগের বিষয়ে ‘উই ফর দেম’ এর প্রতিষ্ঠাতা জীবন ঘোষ বার্তা২৪.কম-কে বলেন, সরকারি বেসরকারি সহায়তা ছাড়া নিম্ন আয়ের মানুষদের এই মুহূর্তে জীবনযাপন করা সত্যিই কষ্টকর। তাই আমরা ২৮ জন স্বেচ্ছাসেবী চেষ্টা করছি বিভিন্নভাবে মানুষের কাছে ত্রাণ সহায়তাসহ অন্যান্য সহায়তা দিতে। এর জন্য সমাজের বিত্তবান, দানশীল ও মানবিক চেতনার মানুষরা আমাদের সহযোগিতা করছে।

এ সম্পর্কিত আরও খবর