সড়কে কমেছে লাইসেন্সবিহীন যানবাহন

রংপুর, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 15:59:27

রংপুর: শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের পর থেকেই নড়েচড়ে বসেছে গাড়ি চালক ও মালিকরা। সম্প্রতি মন্ত্রিসভায় নতুন আইন অনুমোদিত হওয়ার পর পুলিশের পক্ষ থেকে চলছে ট্রাফিক সপ্তাহ। এই অবস্থাতে বিভাগীয় মহানগরী রংপুরে কমে গেছে লাইসেন্স বিহীন যানবাহনের চলাচল।

মঙ্গলবার (৭ আগস্ট) থেকে রংপুরে শুরু হওয়া ট্রাফিক সপ্তাহের পর থেকে এই মহানগরীতে লাইসেন্স বিহীন ভারী যানবাহনগুলো কম চলাচল করছে। বুধবার সকাল থেকে নগরীর গুরুত্বপূর্ণ সড়কের মোড়ে মোড়ে বসানো হয়েছে পুলিশ চেকপোস্ট। ট্রাফিক আইন মেনে চলতে রোভার স্কাউট ও পুলিশ সদস্যরা বিতরণ করছে সচেতনতামূলক লিফলেট।

এদিকে নগরীর ডিসির মোড় বঙ্গবন্ধু চত্বর, মেডিকেল মোড়, ক্যাডেট কলেজ মডার্ন মোড়, কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকাসহ বেশ কয়েকটি পয়েন্টে ড্রাইভিং লাইসেন্স, গাড়ির কাগজপত্র, মোটরসাইকেল চালকদের হেলমেট না থাকা ও ট্রাফিক আইন অমান্য করে গাড়ি চালানোর অভিযোগে মামলা দেয়া হচ্ছে। ট্রাফিক সপ্তাহের প্রথম দিন মঙ্গলবার প্রায় ১০০ মামলা দেয়া হয়েছে।

রংপুর ট্রাফিক অফিসের পুলিশ পরিদর্শক খাঁন মো. মিজানুর ফাহমি বার্তা২৪.কমকে জানান, রংপুরে ট্রাফিক সপ্তাহ শুরু হয়েছে মঙ্গলবার থেকে। ড্রাইভিং লাইসেন্স, গাড়ির কাগজপত্র, মোটরসাইকেল চালকদের হেলমেট না থাকা ও ট্রাফিক আইন মেনে না চালানোর কারণে মামলা দেয়া হচ্ছে। তবে বর্তমানে বৈধ কাগজপত্র না থাকায় অনেকেই যানবাহন নিয়ে সড়কে নামছে না বলেও জানান তিনি।

অন্যদিকে ট্রাফিক পুলিশের আরেক কর্মকর্তা ফিরোজ মাহমুদ জানান, রংপুরে আগামী ১৩ আগস্ট সোমবার ট্রাফিক সপ্তাহের সমাপনী হবে। ওই দিনের পর থেকেও নিয়মিতই অবৈধ যানবাহনের বিরুদ্ধে ট্রাফিক পুলিশের অভিযান অব্যাহত থাকবে।

এদিকে জনসাধারণকে ট্রাফিক আইন মেনে চলার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য।

তিনি বার্তা২৪.কমকে বলেন, ট্রাফিক আইনের বিষয়কে সবাইকে সচেতন হবে হতে। যাত্রী, পথচারী, পরিবহনের মালিক, শ্রমিক সকলকেই আইন মানতে হবে। গাড়ি চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স সঙ্গে রাখা, যত্রতত্র গাড়ি পার্কিং না করা, ফিটনেসবিহীন গাড়ি চালানো থেকে বিরত থাকা, উল্টো পথে গাড়ি না চালানোসহ আইন মেনে চললেই একটি নিরাপদ সড়ক তৈরি করা সম্ভব। সড়কে দুর্ঘটনা রোধে চালকদের পাশাপাশি জনসাধারণের সহযোগিতা ও সচেতনতা বাড়ানো হবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর