হাসি নেই শিবচরের পাল পাড়ায়

, জাতীয়

মো. রফিকুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মাদারীপুর | 2023-08-26 16:37:57

বাংলা নববর্ষের বাকি আর মাত্র কয়েকদিন। প্রতি বছরই নববর্ষকে কেন্দ্র করা সারাদেশে আয়োজিত হয় বৈশাখী মেলা। এ সময় সবচেয়ে বেশি ব্যস্ত থাকেন মৃৎ শিল্পীরা। তাদের জন্য বাড়তি আয়ের সময় এটি। মেলাকে সামনে রেখে খেলনাসহ বিভিন্ন ধরনের সামগ্রী তৈরি করেছেন মাদারীপুরের শিবচর উপজেলার মৃৎ শিল্পীরা। কিন্তু তাতে ভাটা ফেলেছে করোনা।

এসময় যখন মাটির তৈজসপত্র পুড়িয়ে রং দেয়ার ব্যস্ত থাকার কথা সেখানে রান্নার চুলাতেই আগুন দিতেই কষ্ট হচ্ছে এসব মৃৎশিল্পীদের। এই মহামারি সময় সরকার যাতে দুমুঠো খাবারের ব্যবস্থা করে এমনটাই দাবি মৃৎশিল্পী ও পাল সম্প্রদায়ের।

বাঙ্গালী জাতির অন্যতম ঐতিহ্য মৃৎ শিল্প। এই শিল্পের চাহিদা বছরের অন্য সব সময়ে না থাকলেও পহেলা বৈশাখে মাটির তৈরি জিনিসপত্র ছাড়া যে চলেই না। পহেলা বৈশাখকে ঘিরে মাদারীপুরের বিভিন্ন স্থানে বৈশাখী মেলার আয়োজন করা করা হতো। মেলার চাহিদা মেটাতে ও মাটির তৈরি জিনিসপত্র বিভিন্ন স্থানে বাজারজাত করতে পরিবারের সবাইকে নিয়ে দিন-রাত ব্যস্ত সময় কাটাতে হতো শিবচর উপজেলার ভদ্রাসন পাল-পাড়ার মৃৎ শিল্পীদের। কিন্তু এবার চিত্র ভিন্ন। নেই মনের মাধুরী মিশিয়ে মাটির তৈরি খেলনার আকৃতি দেয়ার ব্যস্ততা। কর্মহীন অসহায় দিন পার করছে মৃৎশিল্পীরা।

রবিবার (১২ এপ্রিল) সরেজমিনে শিবচর উপজেলার ভদ্রাসন এলাকায় গিয়ে জানা যায়, এই এলাকায় ২টি গ্রামে প্রায় দেড় শতাধিক লোক এ পেশার সাথে জড়িত। করোনার প্রভাব ঠেকাতে ও জন সমাগম রোধে সরকার পহেলা বৈশাখের মেলাসহ সকল অনুষ্ঠান বন্ধ রেখেছে। আর তাই মাটির তৈরি জিনিসপত্রে রং-তুলি দিয়ে হরেক রকমের নকশা করার ব্যস্ততা নেই মৃৎ শিল্পীদের।

হাসি নেই শিবচরের পাল পাড়ায়
প্রতি বছর অপেক্ষা থাকে বৈশাখ মাসের

রঙ্গেস্বর পাল নামে এক মৃৎ শিল্পী বলেন, প্রতি বছর অপেক্ষায় থাকি বৈশাখ মাসের। কিন্তু মহামারি কারণে সরকার যে সিদ্ধান্ত নিয়েছে এটা আমাদের সবার ভালোর জন্য কিন্তু যে ঋণ রয়েছে এবং দৈনিক খাবার খেতে হয় সেটা পাবো কোথায়? আমাদের সহযোগিতা করলে হয়তো দুমুঠো খেয়ে বেঁচে থাকতে পারবো।

গোকুল পাল নামের এক মৃৎ শিল্পী জানান, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বাংলা নববর্ষসহ সব ধরনের উৎসব বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন তারা। এখন খেলনা সামগ্রী বিক্রি করতে না পারলে আর্থিকভাবে ক্ষতির মুখে পড়বে তারা।

এ সম্পর্কিত আরও খবর