রসিকতা করে ৩৩৩ এ কল দিয়ে ত্রাণ আনায় অর্থদণ্ড ২

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-08-19 07:33:57

করোনা পরিস্থিতিতে দরিদ্র ও অসহায় না হয়েও সরকারি তথ্য সেবা ৩৩৩ নাম্বারে কল করে বাড়িতে ত্রাণ আনায় নেত্রকোনার পূর্বধলায় দুই ব্যক্তিকে ২৮ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৩ এপ্রিল) রাতে উপজেলার বিশকাকুনি ইউনিয়নে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসরিন বেগম সেতু এই অর্থদণ্ড দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- উপজেলার বিশকাকুনী ইউনিয়নের ধোবারুহী গ্রামের লাল মিয়ার ছেলে হারুন-অর-রশিদ (৫৫) ও আব্দুল বারেকের ছেলে আবুল বাশার (৩৫)।

জানা গেছে, সোমবার সকালে হারুন অর রশিদ ও আবুল বাশার সরকারি তথ্য সেবা ৩৩৩ নাম্বারে ফোন করে ত্রাণ সাহায্য চান। সোমবার দুপুরে প্রশাসনের স্বেচ্ছাসেবকরা ওই দুই ব্যক্তির বাড়িতে ত্রাণ পৌঁছে দেন। ত্রাণ হাতে পাওয়ার পর ওই দুই ব্যক্তি স্বেচ্ছাসেবকদের জানান তারা সচ্ছল ও এবং তাদের ঘরে পর্যাপ্ত খাবার আছে, তাদের ত্রাণের প্রয়োজন নেই। মূলত ৩৩৩ নাম্বারে যোগাযোগ করে ত্রাণ পাওয়া যায় কিনা সেটা যাচাই-বাছাই করেত তারা রসিকতা করে ফোন দিয়ে ত্রাণ চেয়েছেন।

এদিকে রসিকতার এই ঘটনা উপজেলা নির্বাহী অফিসারের নজরে আসলে সোমবার রাতে ওই গ্রামে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রশাসন। পরে ত্রাণ কার্যে বিঘ্ন সৃষ্টি করার দায়ে দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ এর ৩৮ ধারায় হারুন অর-রশিদকে ২৫ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ড ও আবুল বাশারকে ৩ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ৩ দিনের কারাদণ্ড প্রদান করা হয়।

পূর্বধলা উপজেলা নির্বাহী অফিসার উম্মে কুলসুম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, করোনা পরিস্থিতিতে সরকার অসহায় ও দুস্থদের ত্রাণ সুবিধা দিচ্ছে। সংকটময় এমন মুহূর্তে ওই দুই সচ্ছল ব্যক্তি রসিকতা করে ৩৩৩ এ ফোন দিয়ে ত্রাণ বাড়িতে আনায় ভ্রাম্যমাণ আদালতে তাদের দণ্ড দেয়া হয়েছে। ভবিষ্যতে কেউ এমন কাজ করে ত্রাণ বিতরণে বিঘ্ন ঘটালে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর