ওএমএসের চাল বিতরণে অনিয়ম, ২ ডিলারের নিবন্ধন বাতিল

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা | 2023-08-25 21:08:17

চুয়াডাঙ্গার দামুড়হুদায় ওএমএসের ১০ টাকা কেজি দরের চাল বিক্রিতে অনিয়মের ঘটনায় দুই ডিলাররে নিবন্ধন বাতিল ও জামানতের টাকা বাজেয়াপ্ত করেছে স্থানীয় প্রশাসন।

মঙ্গলবার (১৪ এপ্রিল) দামুড়হুদা উপজেলা পরিষদের জরুরি সভায় তথ্য প্রমাণের ভিত্তিতে এ শাস্তিমূলক ব্যবস্থা নেন দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম মুনিম লিংকন। এ দুই ডিলার হলেন দামুড়হুদার রঘুনাথপুরের চালের ডিলার গিয়াস উদ্দিন ডেলিস ও লোকনাথপুরের আব্দুর ছাত্তার।

জানা গেছে, গত বুধবার (০৮ এপ্রিল) রাতের আঁধারে দামুড়হুদার লোকনাথপুর গ্রামের একটি গোডাউন থেকে সরকারের খোলা বাজারে বিক্রির (ওএমএস) ১০ টাকা কেজি দরের ২৯ বস্তা চাল বাস্তপুর গোডাউনে নেওয়ার চেষ্টা করেন দুই ডিলার। এসময় সন্দেহ হলে ঘটনাস্থলে থাকা ইউনিয়ন পরিষদ সদস্য রিকাত আলীকে আটক করেন স্থানীয়রা। খবর পেয়ে দামুড়হুদা উপজেলা প্রশাসন ও থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ডেলিসের বাস্তপুর গোডাউনে থাকা ৬৫ বস্তা চাল জব্দ করে এবং আব্দুর ছাত্তারের মাস্টারোলের খাতা জব্দ করা হয়। ডেলিস ও আব্দুস ছাত্তার মিলে চাল আত্মসাতের চেষ্টা করছিলেন।

বৃহস্পতিবার এ ঘটনা তদন্তের জন্য দামুড়হুদা উপজেলা উদ্ভিদ সংনিরোধ কর্মকর্তা অভিজিৎ কুমারকে আহ্বায়ক ও উপজেলা পিআইও আশরাফ আলীকে সদস্য করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

সোমবার তদন্ত প্রতিবেদন জমা দিলে মঙ্গলবার উপজেলা পরিষদের জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে সরকারি চাল পাচারের অভিযোগের সত্যা পাওয়ায় ওই দুই ডিলারের বিতরণ নিবন্ধন বাতিল ও তাদের জামানতের নগদ ৪০ হাজার টাকা বাজেয়াপ্ত করা হয়।

ইউএনও মুনিম লিংকন জানান, তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে চাল বিতরণ কার্যক্রমে অনিয়ম প্রমাণিত হয়। তাই তাদের দু’জনের ওএমএস বিতরণ নিবন্ধন বাতিল করা হয়েছে। বাজেয়াপ্ত করা হয়েছে জামানতের অর্থ।

এ সম্পর্কিত আরও খবর