আজও তাইজুলের চোখে জল, তবে আবেগের

, জাতীয়

সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-06 21:01:43

আজকে মনের খচখচানিটা দূর হলো, আশা করছি আধোঘুম রাতের আজ পরিসমাপ্তি ঘটবে। অনাহারী তাইজুলের চোখের পানি যেদিন দেখেছিলাম সেই দিন থেকেই আমার এই দশা।

নিজের পকেটের সামান্য কটা টাকা দিয়ে এসেছিলাম। তারপরও মনে হচ্ছিল এই দিয়ে কি হবে ৪ জনের সংসার একদিনও তো চলার কথা না। বাজারে জিনিসপত্রের যা দাম। আবার তাইজুলের ৯ জন প্রতিবেশীর কথা ভেবে মনটা কয়েকদিন ধরেই খারাপ ছিল। উঠতে বসতে ঘুমাতে সব সময় খচখচ করছিলো মনটা।

বুধবার (১৫ এপ্রিল) বার্তা২৪.কমের নিউজ পড়ে এগিয়ে আসেন সাবেক মন্ত্রী প্রয়াত তাজুল ইসলাম চৌধুরীর সহধর্মিণী। তিনি ফোন করে জানালেন আমি কিছু খাবার দিতে চাই, যদি তোমরা সহায়তা করো। তৎক্ষণাৎ জানিয়ে দিলাম, আমি সবরকম সহযোগিতার জন্য প্রস্তুত। আপনি যেভাবে বলবেন সেইভাবেই হবে। সিদ্ধান্ত হলো খাবার পৌঁছে দেওয়ার।

অবশেষে ১৫ কেজি করে চাল, ডাল ১ কেজি, চিনি ১ কেজি, লবণ ১ কেজি করে প্যাক করে পৌঁছে দেওয়া হলো। তাইজুল ইসলাম আজও কাঁদলেন। সেই কান্না আবেগের। ভাই আপনি আমার নিজের ভাইয়ের চেয়ে বড় উপকার করলেন। এই চাল না পেলে কি হতো ভাবতে পারছি না।

সালাম, ইসলাম, বাবু, শাহীন, কামরুল, শাহী, আবেদ আলীর চোখেও আবেগের জল। কয়েক দিনেই তাদের শরীর অনেকটা ভেঙে পড়েছে। টেনশন আর খাবার সংকট তাদের মুখের হাসি বিলীন করে দিয়েছে। যখন জানলেন প্রয়াত তাজুল ইসলাম চৌধুরীর সহধর্মিণীর পক্ষ থেকে ত্রাণ। তখন দোয়া করলেন কয়েক মিনিট ধরে।

ত্রাণসামগ্রী দেওয়া হচ্ছে

স্বাভাবিক ভাবেই আরও কিছু অভুক্ত পরিবার এসব কার্যক্রম দেখছিলেন। তারাও এগিয়ে এসে বলতে থাকলেন ভাই আমাদের ঘরেও খাবার নেই। বিশ্বাস না হলে এসে দেখে যান। ঢাকার ভোটার নই বলে স্থানীয়রা ত্রাণ দিচ্ছে না। কাজও বন্ধ আয় রোজগার বন্ধ। গ্রামে ফিরে যাবো তারও কোনো উপায় নেই। একজন বললেন তারা ৫ কেজি করে চাল পেয়েছিলেন কয়েকদিন আগে। সেই চাল শেষ হয়ে গেছে এখন কি খাবেন ভেবে পাচ্ছেন না। দোকানিরাও বাকি দিচ্ছে না।

নগরীর ভাসমান লোকজন চরম খাদ্য সংকটের মধ্যে রয়েছে। সরকারের কাছে বিনীত অনুরোধ, নগরীর ভোটার না হলে অনেক জায়গায় ত্রাণ দেওয়া হচ্ছে না। ভাসমান লোকজন খুবই সংকটের মধ্যে রয়েছে। ত্রাণ সামগ্রী বিতরণে ঢাকার উত্তর সিটির মেয়র আতিকুল ইসলামের বক্তব্য আদর্শ মান ধরা হোক। তিনি বলেছেন, আমার এলাকায় থাকলেই হলো। কে ভোটার আর কে ভোটার না এটা দেখার সময় এখন না।

আমি নিজেও এই নগরীর একজন ভাসমান লোক, কখনও নগরীর ভোটার হওয়ার প্রয়োজন বোধ করিনি। নিজ এলাকায় ভোটার হয়েছি। তার মানে এই দেশ কি আমাদের বিপদে কোনই দায় নেবে না! পথঘাট বন্ধ করে দিয়ে শুধুই আটকে রাখবে।

আরও পড়ুন: দূরের লোক বলে আমরা মানুষ না?

ঢাকার ভোটার না হলে ত্রাণ মিলছে না

 

এ সম্পর্কিত আরও খবর