আরও ৩ দিন কালবৈশাখী ঝড় হতে পারে

, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 23:31:41

বসন্তকে বিদায় দিয়ে প্রকৃতি স্বাগত জানিয়েছে নতুন ঋতু গ্রীষ্মকে। একই সঙ্গে চৈত্রকে বিদায় জানিয়ে গত মঙ্গলবার (১৪ এপ্রিল) থেকে শুরু হয়েছে বাংলার নতুন মাস বৈশাখ। এর পরদিন বুধবার (১৫ এপ্রিল) ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড় হচ্ছে। একই সঙ্গে বজ্রপাতসহ বৃষ্টি হচ্ছে।

এর আগে আবহাওয়া অফিসও জানিয়ে আসছিল, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। তাই বৈশাখের শুরুতে ঝড়সহ বজ্রবৃষ্টির প্রবণতা রয়েছে। আগামী আরও কয়েকদিন বৃষ্টির প্রবণতা থাকতে পারে। এতে গরম কমে জনজীবনে কিছুটা স্বস্তি ফিরতে পারে।

রাজধানীতে সামান্য বৃষ্টিও নামে

বুধবার রাজধানীতে রোদ ওঠার সঙ্গে সঙ্গে গরম বেড়ে যায়। তবে দুপুর ১২টার পর আকাশে কালো মেঘ জমতে থাকে। এরপর শুরু হয় ঝড়ো বাতাস। একই সঙ্গে ঠান্ডা বাতাসও বয়ে যাচ্ছে। মাঝে মাঝে সামান্য বৃষ্টিও হচ্ছে। আকাশ এখনো মেঘলা রয়েছে। ঢাকায় বাতাসের গতি ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বয়ে যাচ্ছে, যা অস্থায়ীভাবে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে বৃদ্ধি পাচ্ছে।

এদিকে, রাজধানী ছাড়াও রংপুর, রাজশাহী, ময়মনসিংহ বিভাগের বিভিন্ন স্থানে ঝড়োবাতাসসহ বৃষ্টি হচ্ছে। একইসঙ্গে বজ্রপাতও হচ্ছে।

কিছু সময়ের জন্য অন্ধকার থাকে রাজধানী

আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, ১৫ থেকে ১৮ এপ্রিলের মধ্যে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড় হতে পারে। হালকা বৃষ্টিও হতে পারে। একইসঙ্গে শিলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ সময় তাপমাত্রাও কিছুটা কমতে পারে।

আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে- রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের বিভিন্ন স্থানে এবং বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এদিকে, ফরিদপুর, মাদারীপুর, রাঙামাটি, রাজশাহী, পাবনা ও সিলেট অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গায় প্রশমিত হতে পারে। এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

এ সম্পর্কিত আরও খবর