ঐতিহাসিক মুজিবনগর দিবসের অনুষ্ঠান সংক্ষিপ্ত

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-09-01 02:57:24

করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে সংক্ষিপ্ত করা হয়েছে আগামী শুক্রবারের (১৭ এপ্রিল) ঐতিহাসিক মুজিবনগর দিবসের অনুষ্ঠান।

১৯৭১ সালে বাংলাদেশের প্রথম সরকারের শপথের এ দিনটি জাঁকজমকপূর্ণ পরিবেশে প্রতি বছর মুজিবনগর আম্রকাননে পালন করা হয়। এবারে রাষ্ট্রের পক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনি, জাতীয় পতাকা উত্তোলন ও স্মৃতি সৌধ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ কার্যক্রমের মধ্য দিয়ে দিবসটি পালন করবে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় ও মেহেরপুর জেলা প্রশাসন।

মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের বরাত দিয়ে মেহেরপুর জেলা প্রশাসন অনুষ্ঠান সূচি প্রকাশ করেছে ডিজিটাল মাধ্যমে।

এ প্রসঙ্গে মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি জানান, করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলে সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কোনো প্রকার আলোচনা সভা ও সমাবেশ হবে না। সমাবেশ ও ভিড় এড়াতে অন্য কোনো জেলা থেকে লোকজন না আসার জন্য অনুরোধ করা হয়েছে।

১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলা তথা মুজিবনগর আম্রকাননে বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি করে গঠিত এ সরকারের নেতৃত্বে মুক্তিযুদ্ধে বাংলাদেশ যুদ্ধে বিজয় অর্জন করে। স্বাধীনতা যুদ্ধের বিভিন্ন স্মৃতি ধরে রাখতে মুজিবনগরে শপথের স্থানটিতে স্মৃতি সৌধ, পাশে মুক্তিযুদ্ধ কমপ্লেক্সে বাংলাদেশের মানচিত্র, জাতির জনক বঙ্গবন্ধুসহ স্বাধীনতা যুদ্ধের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারীদের ম্যুরালসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হয়েছে। সারা বছর দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থী আসেন এখানে।

এ সম্পর্কিত আরও খবর