‘আক্রান্তদের প্রতি মানবিক আচরণ করুন’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 08:31:53

করোনাভাইরাসে আক্রান্ত মানুষের প্রতি মানবিক আচরণ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, দুঃসময়ে মানুষ অমানবিক আচরণ করেন। মানুষ আতঙ্কগ্রস্ত অমানুষ হয়ে যায়। মায়ের সর্দি কাশি জ্বর হয়েছে বলে ছেলে, ছেলের বউ মিলে মাকে জঙ্গলে ফেলে রাখছেন। ডাক্তার অসুস্থ হলে তাকে এলাকা থেকে, বাসা থেকে বের করে দিচ্ছেন। আমরা কেন এত অমানবিক হব। বাংলাদেশের মানুষের তো এত অমানবিক হওয়ার কথা না। আমাদের মানবিক হতে হবে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা বিভাগের জেলা প্রশাসক ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, নিম্ন আয়ের মানুষের জীবিকার জন্য খোলা মাঠে বাজার ব্যবস্থা চালু রাখতে বলেছি। সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য নিয়ে বাজারে বিক্রি করতে হবে। মন্দা থেকে নিজেদের রক্ষার জন্য ব্যবস্থা নিতে হবে।

শেখ হাসিনা বলেন, জনগণকে ধন্যবাদ জানাই, করোনাভাইরাস মোকাবিলায় আমরা যে নির্দেশনা দিয়েছি আপনারা তা মেনে চলছেন। আমরা ঐক্যবদ্ধ হয়ে এ দুর্যোগ মোকাবিলা করব।

তিনি বলেন, অনেক মানুষের কষ্ট হচ্ছে। বিশেষ করে যারা খেটে খাওয়া মানুষ, দিনমজুর, ছোট ব্যবসায়ীরা। আমরা সবার জন্য প্রণোদনা ঘোষণা করেছি। ১০ টাকার চাল বিক্রি করছি। যদিও এখন বন্ধ রেখেছি, কিছু দুর্নীতির কারণে। আমাদের ৫০ লাখ রেশন কার্ড আছে, আরও ৫০ লাখ মানুষের রেশন কার্ড করব। দুর্নীতির কারণে ১০ টাকার চাল বন্ধ করেছি। কার্ড করে আবার চালু হবে, যাতে অনিয়ম না হয়।

তিনি বলেন, সারা বিশ্ব আতঙ্কগ্রস্ত। করোনার মতো অদৃশ্য শক্তির  প্রভাবে সারা বিশ্ব একটা জায়গায় চলে এসেছে। অনেক আন্তর্জাতিক সংস্থা বলছে, প্রচন্ড অর্থনৈতিক মন্দা দেখা দিতে পারে। দুর্ভিক্ষ দেখা দিতে পারে। ৯২ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছি, যাকে প্রায় ১ লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ বলা চলে। আমরা মন্দা মোকাবিলায় আগাম কর্মসূচি নিচ্ছি। সবচেয়ে বড় কথা,ঘরে থাকতে হবে।

জনসমাগম না হয় এমন কাজ চালিয়ে নেওয়া আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, আমাদের কাজও করতে হবে, কাজ ছাড়া চলবে না। বিশেষ করে যেসব কাজে মানুষের সমাগম না হয়, নিজ নিজ সুরক্ষার ব্যবস্থা করে কাজ করতে হবে।

তিনি বলেন, কৃষি উৎপাদন চলমান রাখতে হবে। সূর্যের আলোয় করোনাভাইরাস থেকে আমাদের রক্ষা করতে হবে। এজন্য কৃষি কাজে সমস্যা নেই। এক খণ্ড জমি যেন পড়ে না থাকে। ঘরে বসে থেকে টবে, ছাদে গাছ লাগান।

আরও পড়ুন: রোজায় পণ্য পরিবহন ও সরবরাহ সচল থাকবে: প্রধানমন্ত্রী

রোজায় পণ্য পরিবহন ও সরবরাহ সচল থাকবে: প্রধানমন্ত্রী

‘ঘরে বসে ইবাদত করুন, তারাবির নামাজ পড়ুন’

এ সম্পর্কিত আরও খবর