সাভারে বেতনের দাবিতে শ্রমিকদের অবস্থান অব্যাহত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-28 23:13:31

সাভারের বিভিন্ন এলাকায় বকেয়া বেতনের দাবিতে ও ছাটাইয়ের প্রতিবাদে অবস্থান অব্যাহত রেখেছেন কয়েকটি কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকাল থেকে আশুলিয়ার প্রায় সাতটি কারখানার সামনে বকেয়া বেতন ও ছাটাইয়ের প্রতিবাদে অবস্থান নেন তারা।

কারখানাগুলোর মধ্যে জিরানীবাজার এলাকার ফ্রাউলিন ফ্যাশন লিমিটেড, কুটুরিয়ার জেড এ এপারেলস লিমিটেড, একই এলাকার টপ গ্রেড ওয়াসিং লিমিটেড, নরসিংহপুর এলাকার আদিয়াত এপারেলস লিমিটেড, খেজুরবাগান এলাকার ক্রিস্টাল কম্পোজিট লিমিটেড, টেঙ্গুরি এলাকার গ্লোরিয়াস ড্রেস লিমিটেডে বেতনের দাবিতে ও কবিরপুর এলাকার পলমল গ্রুপের একটি প্রতিষ্ঠানের সামনে ছাটাইয়ের প্রতিবাদে অবস্থান নেন শ্রমিকরা।

শ্রমিকদের অভিযোগ, এই মাসের প্রথম দিকে আমাদের বেতন প্রদান করার কথা। কিন্তু বিভিন্ন তারিখ দিয়ে টালবাহানা করছে কারখানা কর্তৃপক্ষ। একবার বলছে বিকাশে দেবে, একবার বলছে হাতে হাতে দেবে। কিন্তু বিকাশে কিংবা হাতে হাতে কোনভাবেই বেতন দিচ্ছে না। আমরা খুবই অসহায়ভাবে দিন যাপন করছি। আমরা তো ভিক্ষা চাই না, আমাদের কাজের টাকা দিতে এতো কষ্ট কিসের। আজকের মধ্যেই বেতনের টাকা চাই আমরা।

বেতন দেওয়ার কথা বলে ঘোরাচ্ছে কারখানা কর্তৃপক্ষ

গ্লোরিয়াস ড্রেসেস লিমিটেডের শ্রমিক কামরুল বলেন, ‘আমাদের কারখানায় প্রায় ৪৫০ জন শ্রমিক আছে। গত তিন মাস যাবত আমাদের বেতন দিচ্ছে না কারখানা কর্তৃপক্ষ। এই মাসের ১০ তারিখে আমাদের বেতন পরিশোধের সময় দেয় কর্তৃপক্ষ। কিন্তু তারা বেতন না দিয়ে আবার ১৬ এপ্রিল সময় দেয়। আর আজকে কারখানার সামনে এসে দেখি কারখানা বন্ধ। কর্তৃপক্ষের কেউ ফোন ধরে না।’

এ ব্যাপারে গ্লোরিয়াস ড্রেসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আসলামের এর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

এদিকে কবিরপুর এলাকার পলমল গ্রুপের একটি প্রতিষ্ঠানের সামনে ছাটাইয়ের প্রতিবাদে অবস্থান করছেন শ্রমিকরা। তারা জানান, কারখানা থেকে ফোন করে বলছে, আমাদের কারখানায় তেমন অর্ডার নেই, তাই আপনাদের চাকরি থেকে অব্যাহতি দেওয়া হলো। এই সময়ে ছাটাই করলে আমরা তো না খেয়ে মারা যাবো। এদের মনে কোনো দয়ামায়া নেই। আমাদের জন্য একটু দয়া করুন। এই ছাটাই প্রক্রিয়া আমরা মানি না। কারখানা বন্ধকালীন সময়ে ফোন করে ছাটাইয়ের খবর দেওয়া খুবই কষ্টকর ব্যাপার। আমরা আমাদের চাকরিতে পুনর্বহালের দাবি জানাই।

এ সম্পর্কিত আরও খবর