হুমকির মুখে তিস্তা ব্যারাজের রাষ্ট্রীয় অতিথি ভবন ‘অবসর’

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট | 2023-08-29 05:51:03

প্রমত্তা তিস্তার ভরা যৌবন আর নেই। বর্ষায় ফুলে-ফেঁপে উঠলেও তিস্তা এখন সরু খালে পরিণত হয়েছে। এই সুযোগ কাজে লাগিয়ে তিস্তা ব্যারাজের রাষ্ট্রীয় অতিথি ভবন অবসরের পেছনে বোমা মেশিন দিয়ে পুকুর খননের নামে বালু উত্তোলন করা হচ্ছে। এতে হুমকির মুখে পড়েছে রাষ্ট্রীয় অতিথি ভবনটি।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) দুপুরে সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

জানা গেছে, দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ এলাকায় ওই রাষ্ট্রীয় অতিথি ভবন অবসরের পেছনে মেশিন দিয়ে পুকুর খননের উদ্যোগ গ্রহণ করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। অর্ধকোটি টাকা ব্যয়ে এ পুকুর খননের কাজ বাস্তবায়নের দায়িত্ব পেয়েছে ‘বেলাল কনস্ট্রাকশন’ নামে একটি ঠিকাদার প্রতিষ্ঠান।

তবে পাউবোর কিছু কর্মকর্তাকে ম্যানেজ করে সরকারি পরিপত্র না মেনে ২টি বোমা মেশিন দিয়ে পুকুর খননের কাজ করছে ওই ঠিকাদারি প্রতিষ্ঠান। মূলত পুকুর খননের নামে বালু উত্তোলন করা হচ্ছে। আবার এই বালু বাইরে বিক্রেতাদের কাছে বিক্রি করা হচ্ছে। ৫০-৬০ ফিট নিচ থেকে অবৈধ বোমা মেশিন দিয়ে পুকুর খননের নামে বালু উত্তোলনের ফলে শত কোটি টাকা ব্যয়ে রাষ্ট্রীয় অতিথি ভবন অবসর এখন হুমকির মুখে পড়েছে।

এ বিষয়ে বেলাল কনস্ট্রাকশনের ঠিকাদার আশিক ইমতেয়াজ মনি বলেন, ‘আমি ঠিকাদার হিসেবে বোমা মেশিন দিয়ে পুকুর খনন করছি। পাউবোর সব কর্মকর্তাই তা জানেন। অনিয়ম হচ্ছে কিনা তা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ভালো বলতে পারবেন।’

ওই কাজের দায়িত্বে থাকা পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী হাফিজুর রহমান জানান, সরকারি নিয়ম মেনে পুকুর খনন করা হচ্ছে।

বোমা মেশিন দিয়ে পুকুর খননের অনুমতি নেই। তারপরও আপনারা বোমা মেশিন দিয়ে পুকুর খনন করছেন। এতে অবসরের কোনো ক্ষতি হবে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, ‘আপনি নন, আমি ইঞ্জিনিয়ার, আপনার থেকে আমি বিষয়টি ভালো বুঝি।’

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ডালিয়া-দোয়ানীর নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, সংরক্ষিত এলাকায় কাজে অনিয়ম হওয়ার সুযোগ নেই।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) রংপুর বিভাগীয় প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ বলেন, ‘বোমা মেশিন নয়, ড্রেজার দিয়ে পুকুর খননের নিয়ম রয়েছে।’

লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর জানান, বোমা মেশিন দিয়ে পুকুর খনন করার বিষয়টি জানতে পেরেছেন। এর বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর