‘করোনাত হামার এমপি সাইব কোটে’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-25 16:49:13

করোনার সংক্রমণ ঝুঁকি এড়াতে রংপুরে চলছে প্রশাসন ঘোষিত লকডাউন। ঘড়ির কাটায় দুপুর ১২টা। মেঘের কোলে কড়া রোদ। সড়কে সড়কে পুলিশি চেকপোস্ট। জনসমাগম ঠেকাতে কড়াকড়ি বিধিনিষেধ। তারপরও ক্ষুধার জ্বালায় লকডাউন অমান্য করে ঘর ছেড়ে হু হু করে শত শত নারী-পুরুষের জমায়েত হলো নগরীর দর্শনা মোড়ে। সেখানে চলছে রংপুর-৩ আসনের সংসদ সদস্য এরশাদপুত্র রাহগীর আল মাহি সাদ এরশাদের খোঁজ।

শত শত মানুষ সাদ এরশাদের ঠিকানা পল্লীনিবাসের সামনে ভিড় করেছেন। সেখান থেকে স্লোগানে ভেসে আসছে 'ত্রাণ চাই ত্রাণ চাই', 'সাদ এরশাদের দেখা চাই', 'ভাত চাই-খাবার চাই'। দিনমজুর, কর্মহীন, হত-দরিদ্র শ্রমিকসহ অসংখ্য মানুষের আর্তনাত দুই বেলা দুই মুঠো খাবারের নিশ্চয়তার দাবি নিয়ে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) দুপুরে ত্রাণের দাবিতে এভাবেই দশর্না মোড়ে পল্লী নিবাস ঘেরাও করে ক্ষুধার্ত মানুষেরা। সেখানে বিক্ষোভ মিছিল শেষে রংপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করেন বিক্ষুব্ধরা। এতে নগরীর ১৫ ও ২৮নং ওয়ার্ডের ত্রাণ বঞ্চিত শত শত নারী-পুরুষ অংশ নেন।

এ সময় নূর জামাল ও খাদেম আলীর সাথে কথা হলে জানান, তারা এখন পর্যন্ত সরকারি কোনো ত্রাণ পায়নি। পনেরও বিশ দিন ধরে কাজের অভাবে সংসার চলছে না। এমন পরিস্থিতিতেও কেউ কোনো খোঁজ নেয়নি। বাধ্য হয়েই আজ খাদ্যের দাবিতে রাস্তায় নেমেছেন।

রাস্তায় বসে থাকা সালমা বেগম নামে এক নারী ক্ষোভের সাথে বলেন, 'এ্যলা তো ভোট নাই। এই জনতে খোঁজখবর করার লোক নাই। ভোটের সময় দিনে আইতে কত নেতা বাড়িত আইসে। এ্যলা এই করোনাত হামার এমপি সাইব কোটে? মুই কি চাউল পাবার নাও বাহে। মোর প্যাটোত কি খিদ্যা (ক্ষুধা) নাই'।

করোনাত হামার এমপি সাইব কোটে
শত শত মানুষ সাদ এরশাদের ঠিকানা পল্লীনিবাসের সামনে ভিড় করেছেন

দর্শনা ঘাঘটপাড়া শুঁটকি আড়তের সামনে কথা হয় মমিনুল, হানিফ ও আবু বকর নামে কয়েকজন দিনমজুরের সাথে। তারা বলেন, 'হামরা খাবার অভাবে অনাহারে মরি যাওছি। আর হামার এমপি সাইব ঢাকাত এসি রুমোত বসি হাওয়া খাওছে। ভোটের সময় বড় বড় কতা কইছে। এ্যলা এই বিপদের দিনোত নাই ক্যানে। হামাক ত্রাণ দিয়্যা বাঁচান। নাইলে ঘরোত থাকা হামার জনতে মুশকিল হইবে'।

বিক্ষোভকারীদের অভিযোগ, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ জীবিত থাকা অবস্থায় বিপদে আপদে গরীব অসহায় মানুষদের পাশে থাকতেন। সরকারিভাবে, ব্যক্তিগতভাবে সাহায্য দিতেন। কিন্তু তার ছেলে সাদ এরশাদ এমপি হবার পর থেকে লাপাত্তা। গত মাসে হঠাৎ রংপুরে এসেছিল কিন্তু সেইভাবে কাউকে ত্রাণ সহায়তা না দিয়েই আবার ঢাকায় চলে গেছেন।

এদিকে পল্লীনিবাস সূত্রে জানা গেছে, গত ৯ এপ্রিল মেট্রোপলিটন পুলিশের মাধ্যমে সাদ এরশাদ তার ব্যক্তিগত তহবিল থেকে ১২শ পরিবারের মধ্যে সাতদিনের জন্য চাল-ডাল, আলু ও পেঁয়াজ বিতরণ করেছেন। এর আগে ২৩, ২৪ ও ২৫ মার্চ নগরীর বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে অসহায় দিনমজুর ও শ্রমজীবী আরো এক হাজার পরিবারের মাঝে ১০ দিনের প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করেছেন সাদ এরশাদ। আগামী রোববার (১৯ এপ্রিল) এরশাদপুত্র সাদের রংপুরে আসার সম্ভাবনা রয়েছে বলেও সূত্রটি নিশ্চিত করেছেন।

এ সম্পর্কিত আরও খবর