যবিপ্রবিতে করোনা পরীক্ষা শুরু শুক্রবার

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর | 2023-08-29 06:26:21

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে করোনাভাইরাস শনাক্ত পরীক্ষা শুরু হবে শুক্রবার। ইতিমধ্যে স্বাস্থ্য অধিদফতর থেকে করোনা পরীক্ষার কিটসহ সকল উপকরণ সরবরাহ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) জিনোম সেন্টারের যন্ত্রপাতি ট্রায়াল দেওয়া হয়েছে।

এবিষয়ে যবিপ্রবি উপাচার্য ড. মো. আনোয়ার হোসেন বার্তা ২৪.কমকে বলেন, করোনা পরীক্ষার কিটসহ আনুষঙ্গিক উপকরণ পেয়েছি। বৃহস্পতিবার স্ট্যান্ডার্ড রান দিয়েছি। কিট ঠিকঠাক আছে কিনা পরীক্ষা করছি। আশা করছি শুক্রবার থেকে করোনা পরীক্ষা শুরু করতে পারবো।

জানা গেছে, যবিপ্রবি জিনোম সেন্টারে ২০১৯ সালে সংগ্রহ করা বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির পিসিআর মেশিন রয়েছে। এখানে একসাথে ৯৬টি নমুনা পরীক্ষা করা সম্ভব। বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের চারজন শিক্ষক করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করবেন।

এছাড়াও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দুজন শিক্ষক পিসিআর ল্যাবে কাজ করার আগ্রহ ব্যক্ত করেছেন। তাদেরও প্রশিক্ষিত করে ল্যাবে যুক্ত করা হবে। ল্যাবটি ২৪ ঘণ্টা চালু রাখারও সক্ষমতা তাদের রয়েছে। প্রতিদিন ২শ রোগীর নমুনা এখানে পরীক্ষা করা সম্ভব। তবে নমুনা বারে বারে না পাঠিয়ে এক বা দুইবার পাঠানো হলেই কাজ দ্রুত সম্ভব হবে বলে জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর