রমেকে ১৪ দিনে ৯২১ জনের নমুনা পরীক্ষা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-15 02:28:19

রংপুর মেডিকেল কলেজের (রমেক) করোনা শনাক্তকরণ ল্যাবরেটরিতে গত ১৪ দিনে ৯২১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এসব নমুনা রংপুর বিভাগের আট জেলার বিভিন্ন এলাকা হতে এসেছে। এর মধ্যে ৩২ জনের নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সন্ধ্যায় বার্তা২৪.কমকে রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. একেএম নুর-উন-নবী লাইজু এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২ এপ্রিল রমেকে পিসিআর মেশিন স্থাপিত ল্যাবের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। এরপর থেকে গেলো চৌদ্দ দিনে (১৫ এপ্রিল পর্যন্ত) ১২টি ধাপে ৯২১টি নমুনার পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় ৫৪টি নমুনার পরীক্ষা থেকে একজন করোনা আক্রান্ত হিসাবে শনাক্ত হয়েছে। তার রংপুরের বদরগঞ্জ উপজেলার আউলিয়াগঞ্জে।

রংপুর বিভাগের আট জেলা হতে সংগ্রহ করা নমুনাগুলোর মধ্যে ৯২১টি নমুনা পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করেছেন ল্যাবরেটরির চিকিৎসক ও টেকনোলজিস্টরা। এর মধ্যে ৩২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এছাড়াও ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর মাধ্যমে আরো ৬ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন।

এরমধ্যে মধ্যে গাইবান্ধায় ১৩, দিনাজপুরে ৮, নীলফামারীতে ৬, রংপুরে ৪, ঠাকুরগাঁওয়ে ৩, লালমনিরহাটে ২ এবং কুড়িগ্রাম জেলার ২ জন রয়েছেন। আক্রান্তদের বেশির ভাগই ঢাকা ও নারায়নগঞ্জসহ গার্মেন্টস শিল্প এলাকা হতে গ্রামে ফিরেছেন।

এদিকে করোনা আক্রান্ত/সন্দেহজনক মনে হলে চিকিৎসা সেবার জন্য রংপুর জেলার রোগীদের জন্য রমেক হাসপাতালের করোনা ইউনিটের হট-লাইন নম্বরে (০১৭১২-১৭৭২৪৪) যোগাযোগ করতে বলা হয়েছে।

এছাড়াও রংপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের নম্বর (ফোন- ০৫২১ ৬২১৫০ অথবা ০১৭১৮-৫৬২১৭২), রংপুর মেট্রোপলিটন পুলিশ কন্ট্রোল রুম (ফোন- ০৫২১ ৫৭০০৬৬ অথবা ০১৭৬৯-৬৯৫৪০০) এবং আইইডিসিআর এর হট লাইনে যোগাযোগ করার জন্য বলা হয়।

এ সম্পর্কিত আরও খবর