সকালের মহাসড়কে রিকশার রাজত্ব

, জাতীয়

মাহিদুল মাহিদ, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-24 02:32:47

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রভাবে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলায় মানুষ যখন ঘর থেকে বাহিরে বের না হতে প্রতিজ্ঞাবদ্ধ, ঠিক সেই সময় পেটের দায়ে রিকশা নিয়ে বের হচ্ছেন অসহায় চালকরা। সকালে বাজারের সময় নির্ধারণ হওয়ায় এসময়টাই তাদের উপযুক্ত সময়। জীবিকার তাগিদে করোনার ঝুঁকি নিয়ে সারাদিনের রোজগারের আশায় বের হন তারা।

ধীরে ধীরে করোনাভাইরাস আরো ভয়ঙ্কর রূপ নিচ্ছে। বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। এর সংক্রমণ ঠেকাতে চতুর্থ দফায় ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে। বন্ধ ঘোষণা করা হয়েছে সরকারি, বেসরকারি সকল প্রতিষ্ঠানসহ গণপরিবহণ। এ সুযোগেই মহাসড়ক রাজ করছে রিকশা অটোরিকশা।

শুক্রবার (১৭ এপ্রিল) সকালে আশুলিয়ার জামগড়া, বাইপাইল, কাঠগড়া ও জিরাবো এলাকায় দেখা যায় এমন চিত্র। ভয়ের ছিটেফোঁটা নেই তাদের চোখে মুখে। এ যেন চিরচেনা সেই আগের মহাসড়ক। নির্ভয়েই করছে রিকশা চলাচল। আর যাত্রীও উঠছেন একইভাবে।

বাজার করে রিকশায় যাচ্ছেন আলী হাসান। কথা হলে তিনি বার্তা২৪.কমকে বলেন, 'বাজার তো করতেই হবে। একদিকে করোনা অন্যদিকে গাদাগাদি মানুষ। ইচ্ছার বিরুদ্ধেই বাজারে আসতে হয়। বাজারে না আসলে কোনো প্রকার ঝুঁকি থাকতো না। বাজার করে আবার বাধ্য হয়ে যেতে হচ্ছে রিকশায়। না জানি এই রিকশায় কে কে বসেছে। আমরা ঝুঁকির মধ্যেই আছি। আল্লার ওপর ভরসা করে চলছি'।

রিকশাওয়ালা জলিল বার্তা২৪.কমকে বলেন, 'আমার পিপিই নাই, কিন্তু পর্যাপ্ত সচেতন আমি। রিকশার সিটের নিচে ব্লিচিং মিশ্রিত পানি রেখেছি। যাত্রী নামিয়ে দিয়ে রিকশা স্প্রে করি। হাতেও গ্লোভস লাগিয়েছি। মাস্ক টুপি তো আছেই। আমরা খেটে খাওয়া মানুষ আমাদের কিছু হবে না। তার পরেও সব ধরনের ব্যবস্থা রেখেছি আমার রিকশায়। আমার রিকশায় যাত্রীরা নিরাপদ'।

অপর রিকশা চালক আজগার বলেন, রিকশা না চালালে যারা বাজার করতে আসে তাদের দুর্ভোগ বেড়ে যেতো। তাদেরও সুবিধা হয় আমাদের কয়টা টাকা কামাই হয়। সকালে রিকশা চালাই সারাদিন বাসায় থাকি। সকালে যা হয় তাই দিয়ে কোনোমতে হাত না পেতে চলতে পারছি'।

এ ব্যাপারে সচেতন নাগরিক কমিটির সভাপতি (আশুলিয়া) লায়ন মোহাম্মদ ইমাম বলেন, ব্যক্তিগতভাবে যতটা সম্ভব মানুষকে ভিড় এড়িয়ে চলতে হবে। সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করা উচিৎ। আর বাজারে এটা অত্যন্ত জরুরি। আমরা যদি নিজেরা সচেতন হই তাহলেই কেবল এই ভাইরাস থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

এ সম্পর্কিত আরও খবর